রাশিয়াকে উড়িয়ে শেষ ষোলোয় ডেনমার্ক

প্রথম দুই ম্যাচে হারের তেতো স্বাদ পাওয়া ডেনমার্ক শেষ রাউন্ডে নিজেদের মেলে ধরল দুর্দান্তভাবে। উজ্জীবিত পারফরম্যান্সে তারা উড়িয়ে দিল রাশিয়াকে। অন্য ম্যাচের ফলও এলো পক্ষে। ডেনিশরা উঠে গেল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 08:58 PM
Updated : 21 June 2021, 09:45 PM

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে সোমবার রাতে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ৪-১ গোলে জিতেছে ডেনমার্ক। একই সময়ে গ্রুপের আরেক ম্যাচে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে আগেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত করা বেলজিয়াম। তাদের পয়েন্ট ৯।

ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়ার সমান ৩ পয়েন্ট করে। গোল পার্থক্যে দ্বিতীয় হয়েছে ডেনমার্ক। তৃতীয় হওয়া ফিনল্যান্ডের আশা এখন ছয় গ্রুপের তৃতীয় স্থান পাওয়া দলগুলোর সেরা চারটির একটি হয়ে পরের ধাপে যাওয়ার।

রাশিয়া দ্বিতীয় ও ডেনমার্ক সবার নিচে থেকে শুরু করেছিল শেষ রাউন্ডের লড়াই। হেরে আসর থেকে বিদায় নিতে হলো রাশিয়াকে।

বল দখলে শুরু থেকে ডেনমার্ক আধিপত্য করলেও প্রথম সুযোগ পায় রাশিয়া। ষোড়শ মিনিটে বল নিয়ে খানিকটা এগিয়ে ডি-বক্সে ঢুকে আলেকসান্দার গোলোভিনের নেওয়া শট পা দিয়ে ফেরান গোলরক্ষক কাসপের স্মাইকেল।

৩১তম মিনিটে গোলের উদ্দেশে প্রথম শট নেয় ডেনমার্ক। ডি-বক্সের বাইরে থেকে পিয়ের-এমিলে হোয়বিয়ের্গের প্রচেষ্টা লক্ষ্যে থাকেনি। সাত মিনিট পর মিকেলের অসাধারণ এক গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

হোয়বিয়ের্গের বাড়ানো বল ডি-বক্সের সামনে পান তরুণ এই মিডফিল্ডার। প্রায় ২৫ গজ দূর থেকে তার ডান পায়ের জোরালো শট ওপরের কোণা দিয়ে জালে জড়ায়। কোনো সুযোগই পাননি গোলরক্ষক।

৫৯তম মিনিটে প্রতিপক্ষের মারাত্মক ভুলের সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন ইউসুফ পোলসেন। রাশিয়ান মিডফিল্ডার দালের কুজিয়ায়েভ ব্যাকপাস দেন গোলরক্ষকের উদ্দেশে, কিন্তু পেয়ে যান পোলসেন। সহজেই বল জালে পাঠান তিনি।

৭০তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান কমান আর্তেম জুবা। আলেকসান্দার সবোলেভ ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল রাশিয়া।

সফরকারীরা নিশ্চয় তখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল; কিন্তু তিন মিনিটের মধ্যে দুই গোল করে তা চুরমার করে দেয় ডেনমার্ক। ৭৯তম মিনিটে ২৫ গজ দূর থেকে চমৎকার এক গোল করেন আন্দ্রেয়াস ক্রিস্তেনসেন।

স্কোরলাইন ৪-১ করেন হোয়াকিম। বাঁ দিক দিয়ে বল নিয়ে ডি-বক্সে ঢুকে দারুণ ফিনিশিংয়ে গোলটি করেন তিনি। উৎসবে মাতে ক্রিস্তিয়ান এরিকসেনের দল।

এই মাঠেই প্রথম ম্যাচে ফিনল্যান্ডের বিপক্ষে প্রথমার্ধের শেষ দিকে হাঁটতে হাঁটতে হঠাৎ পড়ে যান ডেনিশ মিডফিল্ডার এরিকসেন। মাঠে চিকিৎসা দেওয়ার পর তাকে নেওয়া হয়েছিল হাসপাতালে।

তার এভাবে অসুস্থ হয়ে পড়ায় স্থম্ভিত হয়েছিল ক্রীড়া বিশ্ব। অস্ত্রোপচারের পর গত শুক্রবার হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। প্রতিটি ম্যাচেই গ্যালারিতে তাকে আলাদাভাবে স্মরণ করেছে ডেনমার্কের দর্শকরা।

প্রথম দুই ম্যাচ হেরে যারা পড়েছিল বিদায়ের শঙ্কায়, সেই ডেনমার্কই শেষ পর্যন্ত অবিশ্বাস্যভাবে উঠে গেল শেষ ষোলোয়। যেখানে তাদের প্রতিপক্ষ এবার ওয়েলস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক