অলিম্পিকে স্থানীয় দর্শক প্রবেশের অনুমতি

বিশেষজ্ঞদের সতর্কবার্তা উপেক্ষা করে টোকিও অলিম্পিকে স্থানীয় দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে আয়োজকরা। প্রতিটি ভেন্যুতে সর্বোচ্চ ১০ হাজার দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পারবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 02:30 PM
Updated : 21 June 2021, 02:30 PM

বিদেশি দর্শকদের আগেই নিষিদ্ধ করা হয়েছে। সোমবার আয়োজকরা এক বিবৃতিতে জানায়, ভেন্যুর ধারণক্ষমতার ৫০ শতাংশ ও সর্বোচ্চ ১০ হাজার দর্শককে ঢোকার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
ভেন্যুতে থাকাকালীন সব দর্শককে মাস্ক পরতে হবে। চিৎকার করা বা জোরে কথা বলা নিষিদ্ধ। দর্শকদের সরাসরি ভেন্যুতে যেতে এবং ভেন্যু থেকে সরাসরি বাসায় ফিরতে বলা হয়েছে।

টোকিও অলিম্পিক হওয়ার কথা ছিল গত বছর। তবে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রতিযোগিতাটি এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়। নতুন সূচিতে যা শুরু হওয়ার কথা আগামী ২৩ জুলাই। ২৪ অগাস্ট শুরু প্যারালিম্পিক। সেখানে কত দর্শক থাকবে, সেটি জানানো হবে ১৬ জুলাই।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি, টোকিও অলিম্পিক আয়োজক কমিটি, টোকিও মেট্রোপলিটন সরকার ও জাপান সরকার যৌথ বিবৃতিতে জানিয়েছে এসব।

গত সপ্তাহে জাপানের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছিলেন, দর্শক ছাড়াই অলিম্পিক আয়োজন করা হবে সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ। এরপরই এলো দর্শক প্রবেশের অনুমতি দেওয়ার খবর।

দেশটিতে টিকা দেওয়ার গতি বেশ ধীর। জুলাইয়ে অলিম্পিক আয়োজনে বিরোধিতা করছেন স্বয়ং জাপানের বেশিরভাগ মানুষ। তাদের চাওয়া আসর স্থগিত কিংবা বাতিল করে দেওয়া হোক।