গ্রুপ ‘বি’: কী হলে কী হবে

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডের খেলা শেষের পথে। ‘বি’ গ্রুপের দুই রাউন্ডের লড়াই শেষ হয়ে গেছে। শেষ রাউন্ড মাঠে গড়ানোর আগে দলগুলোর সামনে এখন জটিল সমীকরণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 03:15 AM
Updated : 21 June 2021, 03:15 AM

৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বেলজিয়াম। রাশিয়া ও ফিনল্যান্ডের পয়েন্ট সমান ৩ করে। ডেনমার্কের প্রাপ্তি শূন্য।

দেখে নেওয়া যাক, শেষ রাউন্ডে কোন দলের অপেক্ষায় কেমন চ্যালেঞ্জ।

শেষ রাউন্ডে একই সময়ে মাঠে নামবে দলগুলো। বাংলাদেশ সময় সোমবার রাত ১টায় মুখোমুখি হবে ফিনল্যান্ড-বেলজিয়াম ও রাশিয়া-ডেনমার্ক।

বেলজিয়াম:

>> প্রথম দুই ম্যাচে জিতে আগেই নকআউট পর্ব নিশ্চিত করেছে বেলজিয়াম। ফিনল্যান্ডের বিপক্ষে হার এড়ালেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা।

>> হারলেও গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনা আছে বেলজিয়ামের। তবে সমীকরণটা বেশ জটিল;

> ফিনল্যান্ড যদি জেতে এবং অন্য ম্যাচে রাশিয়াও যদি জেতে, তাহলে বেলজিয়ামের সঙ্গে এই দুই দলের পয়েন্ট হবে সমান ৬। সেক্ষেত্রে প্রথমেই বিবেচনায় আসবে দল তিনটির মধ্যে পয়েন্টের হিসেব, যেখানে সবার পয়েন্ট ৩ করে হবে।

তখন পর্যায়ক্রমে আসবে এই দলগুলোর মধ্যে খেলা ম্যাচগুলোর গোল পার্থক্য, কারা গোল বেশি করল। সেই হিসেবে এই মুহূর্তে গোল ব্যবধানে এগিয়ে আছে বেলজিয়াম (+৩)। ফিনল্যান্ডের গোল ব্যবধান (-১) আর রাশিয়া গোল ব্যবধান (-২)।

রাশিয়া গ্রুপ সেরা হতে পারে, বাদও পড়তে পারে!

রাশিয়া
:

প্রথম দুই ম্যাচের একটিতে জয়ী রাশিয়ার গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনাও যেমন আছে, তেমনি আছে বাদ পড়ার শঙ্কাও।

>> শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে জয়ের পাশাপাশি তাদের প্রার্থনা করতে হবে, বেলজিয়ামের বিপক্ষে ফিনল্যান্ড যেন জিততে না পারে।

>> দুটি ম্যাচই যদি ড্র হয়, তাহলে ফিনল্যান্ডের সমান পয়েন্ট হওয়ায় তাদের মধ্যে আসবে মুখোমুখি লড়াইয়ের হিসেব। সেখানে জয় পাওয়ায় গ্রুপ রানার্সআপ হয়ে পরের ধাপে যাবে রাশিয়া।

>> এমনকি হারলেও গ্রুপ রানার্সআপ হওয়ার সুযোগ থাকবে তাদের। তবে প্রার্থনা করতে হবে যেন, অন্য ম্যাচে ফিনল্যান্ডও যেন হারে। সেক্ষেত্রে একইভাবে মুখোমুখি লড়াইয়ের হিসেবে ফিনিশদের পেছনে ফেলবে রুশরা।

ফিনল্যান্ড:

রাশিয়ার মতো ফিনল্যান্ডেরও গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনাও যেমন আছে, তেমনি বাদ পড়ারও।

>> বেলজিয়ামের বিপক্ষে জিতলে এবং অন্য ম্যাচে রাশিয়া পয়েন্ট হারালে গ্রুপ সেরা হবে ফিনল্যান্ড।

>> ড্র করলে গ্রুপ রানার্সআপ হওয়ার সম্ভাবনা আছে দলটির, সেক্ষেত্রে পয়েন্ট হারাতে হবে রাশিয়াকে।

ডেনমার্ক:

এখনও পর্যন্ত পয়েন্টের খাতা খুলতে পারেনি ডেনমার্ক; তারপরও তাদের গ্রুপ রানার্সআপ হওয়ার সম্ভাবনা আছে।

>> রাশিয়ার বিপক্ষে তারা জিতলে এবং অন্য ম্যাচে ফিনল্যান্ড হারলে বেলজিয়ামের পেছনে থেকে নকআউট পর্বে ওঠার পথ তৈরি হবে ডেনিশদের। তবে থাকবে কিছু জটিল সমীকরণ:

> সেক্ষেত্রে রাশিয়া, ফিনল্যান্ড ও তাদের নিজেদের মধ্যে ম্যাচগুলোয় পাওয়া পয়েন্ট হবে সমান ৩ করে। তখন আসবে যথাক্রমে ওই ম্যাচগুলোয় গোল পার্থক্য ও গোল করার হিসাব।

রাশিয়া, ফিনল্যান্ড ও ডেনমার্কের মধ্যে যে দলই গ্রুপের সেরা দুই দুইয়ের একটি হয়ে নকআউট পর্বে উঠুক না কেন, বাকিরা তারপরও লড়তে পারবে পরের রাউন্ডে উঠতে। ৬ গ্রুপের তৃতীয় স্থান পাওয়া দলগুলোর সেরা চারটির একটি হয়ে।