দারুণ জয়ে আশা বাঁচিয়ে রাখল ইউক্রেন

দুই গোল হজম করে নর্থ মেসিডোনিয়া দ্বিতীয়ার্ধে লড়াই করল বটে, কিন্তু হার এড়ানোর জন্য তা যথেষ্ঠ হলো না। দারুণ জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পরের রাউন্ডে ওঠার আশা বাঁচিয়ে রাখল ইউক্রেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 03:06 PM
Updated : 17 June 2021, 03:37 PM

রোমানিয়ার বুখারেস্টে বৃহস্পতিবার ‘সি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জেতে ইউক্রেন। ইয়ারমোলেঙ্কোর গোলে দলটি এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রোমান ইয়ারেমচুক। দ্বিতীয়ার্ধে স্পট কিক থেকে ব্যবধান কমান আলিওস্কি।

প্রথমবারের মতো কোনো বড় টুর্নামেন্টে খেলতে আসা নর্থ মেসিডোনিয়ার এটি টানা দ্বিতীয় হার। আসরের প্রথম ম্যাচে তারা অস্ট্রিয়ার বিপক্ষে হেরেছিল ৩-১ গোলে।

নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-২ গোলে হারলেও দারুণ লড়াই করেছিল ইউক্রেন। এই প্রতিযোগিতায় টানা ছয় ম্যাচ হারের পর জয়ের দেখা পেল তারা।

প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল ইউক্রেনের হাতে। এসময় লক্ষ্যে কোনো শট রাখতে না পারা নর্থ মেসিডোনিয়া দ্বিতীয়ার্ধে লক্ষ্যে রাখে পাঁচটি শট। ইউক্রেনের মোট ১৭ শটের আটটি ছিল লক্ষ্যে।

ম্যাচের ২৯তম মিনিটে এগিয়ে যায় ইউক্রেন। কর্নার থেকে বল পেয়ে ব্যাকহিলে গোলমুখে বাড়িয়েছিলেন কারাভায়েভ। কাছ থেকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন দূরের পোস্টে সুযোগের অপেক্ষায় থাকা ইয়ারমোলেঙ্কো।

ব্যবধান কমালেও হার এড়াতে পারেনি নর্থ মেসিডোনিয়া।

পাঁচ মিনিট পর ব্যবধান দ্বিগুণ হয়। ইয়ারমোলেঙ্কোর বাড়ানো বল ধরে ডান প্রান্ত দিয়ে এগিয়ে কাছের পোস্ট দিয়ে ডান পায়ের নিচু শটে লক্ষ্যভেদ করেন ইয়ারেমচুক।

বিরতির আগে জালে বল পাঠিয়েছিলেন নর্থ মেসিডোনিয়ার গোরান পানদেভ, কিন্তু অফসাউডের কারণে গোল পাননি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গতি বাড়ে নর্থ মেসিডোনিয়ার খেলায়। ৫৭তম মিনিটে প্রতিপক্ষে ডি-বক্সে পানদেভ ফাউলের শিকার হলে সুযোগ আসে ব্যবধান কমানোর। আলিওস্কির স্পট কিক বামে ঝাঁপিয়ে রুখে দিয়েছিলেন গোলরক্ষক গিওর্গি বুশচান; কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল ফাঁকা জালে ঠেলে দেন আলিওস্কি।

ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল ইউক্রেনের সামনে। রুসলান মালিনভস্কির স্পট কিক ডান ঝাঁপিয়ে রুখে দেন নর্থ মেসিডোনিয়া গোলরক্ষক। ভিএআরে হ্যান্ডবল ধরা পড়লে পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন রেফারি।

তাতে অবশ্য উৎসবে ভাটা পড়েনি ইউক্রেনের। পরের রাউন্ডের আশা ভালোভাবেই টিকে আছে তাদের।

এই গ্রুপে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও ইউক্রেন- তিন দলের পয়েন্টই সমান ৩ করে।

আগামী সোমবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ইউক্রেনের প্রতিপক্ষ অস্ট্রিয়া। একই সময়ে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে নর্থ মেসিডোনিয়া।