বিতর্কিত গোল উদযাপনে নিষিদ্ধ আর্নাউতোভিচ

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ম্যাচে বর্ণবাদী আচরণ করায় শাস্তি পেয়েছেন অস্ট্রিয়ার ফরোয়ার্ড মার্কো আর্নাউতোভিচ। নর্থ মেসিডোনিয়ার একজন খেলোয়াড়কে অপমান করায় তাকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 03:45 PM
Updated : 16 June 2021, 04:25 PM

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা বিবৃতিতে জানায়, ‘অন্য খেলোয়াড়কে অপমান’ করার দায়ে আর্নাউতোভিচকে শাস্তি দেয়া হয়েছে। নেদারল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবারের ম্যাচটিতে খেলতে পারবেন না তিনি। ঘটনার তদন্তও শুরু করেছে উয়েফা।

রোববার ‘সি’ গ্রুপের ম্যাচে ৩-১ গোলে জয় পায় অস্ট্রিয়া। দলের তৃতীয় গোলটি করে উদযাপনের সময় 'বাজে' ভাষার ব্যবহার করেন আর্নাউতোভিচ। এরপরই ওয়েস্ট হ্যাম তারকার মুখ চেপে ধরেন অধিনায়ক ডাভিড আলাবা।

সংবাদমাধ্যমের খবর, সেই সময় নর্থ মেসিডোনিয়া ডিফেন্ডার এগজান আলিওস্কির প্রতি অবমাননাকর ভাষা ব্যবহার করেন আর্নাউতোভিচ। পৈত্রিক সূত্রে আলনেনিয়ার আলিওস্কির বংশ পরিচয় নিয়ে তিনি কটূক্তি করেন বলে অভিযোগ।

ম্যাচ শেষেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার জন্য ক্ষমা চান আর্নাউতোভিচ। খেলার উত্তেজনাকর মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারায় অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটে বলে জানান ৩২ বছর বয়সী এই ফুটবলার।

“খেলার উত্তেজনায় গতকাল কিছু উত্তপ্ত শব্দ ব্যবহৃত হয়েছে, যেটির জন্য আমি ক্ষমাপ্রার্থী... বিশেষ করে আমার নর্থ মেসিডোনিয়া ও আলবেনিয়ার বন্ধুদের কাছে।”

“একটি কথা আমি পরিষ্কার করে জানাতে চাই, আমি বর্ণবাদী নই। প্রায় সব দেশেই আমার বন্ধু আছে এবং আমি বিভিন্নতায় বিশ্বাস করি।"