রাশিয়ার স্বস্তির জয়

প্রথমার্ধে পিছিয়ে পড়া ফিনল্যান্ড দ্বিতীয়ার্ধে মরিয়া চেষ্টা চালিয়েও পেল না জালের দেখা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তাদের হারিয়ে স্বস্তির জয় পেল রাশিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 03:09 PM
Updated : 16 June 2021, 03:24 PM

রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে বুধবার ‘বি’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে স্বাগতিকরা। বিরতির ঠিক আগে জয়সূচক গোলটি করেন আলেকসি মিরানচুক।

নিজেদের প্রথম ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছিল ফিনল্যান্ড। ওই ম্যাচ চলাকালীন সময়েই ঘটেছিল ডেনিশ মিডফিল্ডার ক্রিস্তিয়ান এরিকসেনের হৃদরোগে আক্রান্তের ঘটনা। রাশিয়ার বিপক্ষে ম্যাচ শুরুর আগে ‘সুস্থ হয়ে ওঠো ক্রিস্তিয়ান’ লেখা বিশেষ টি-শার্ট পরে ওয়ার্ম-আপ করে ফিনল্যান্ড।

রাশিয়ার বিপক্ষে আগের দুই দেখায় ৯ গোল হজম করে দুটিতেই হারা ফিনল্যান্ডের এ দিনের শুরুটা ছিল দারুণ। ম্যাচের শুরুতেই জালে বল পাঠান দলটির ফরোয়ার্ড জোয়েল ফোইয়ানপালো; কিন্তু ভিএআরে অফসাইড ধরা পড়ে।

ম্যাচের শুরুর দিকে জালে বল পাঠিয়েও অফসাইডের কারণে উদযাপন করতে পারেনি ফিনল্যান্ড।

সময় গড়ানোর সঙ্গে গুছিয়ে নেয় নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে ৩-০ গোলে হারা রাশিয়া; কিন্তু প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতে পারছিল না তারা।

স্বাগতিকরা প্রথম ভালো সুযোগ পায় দশম মিনিটে; ফাঁকায় বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন মোগামেদ আজদোয়েভ।

অবশেষে প্রথমার্ধের যোগ করা সময়ে দারুণ দলীয় প্রচেষ্টায় তারা পায় সাফল্যের দেখা। সতীর্থের সঙ্গে বল দেয়া নেয়া করে ডি বক্সে ঢুকে বাম পায়ে ঠাণ্ডা মাথার উঁচু কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন মিরানচুক।

৭২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ পেয়েছিলেন দালের কুজিয়ায়েভ। ডান প্রান্ত থেকে ফাঁকায় সতীর্থের আড়াআড়ি ক্রস পেয়ে একটু বেশিই সময় নিয়ে ফেলেছিলেন। তার শট বামে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে খেলায় গতি বাড়ায় ফিনল্যান্ড, কিন্তু লক্ষ্যের দেখা পায়নি।

একটি করে জয়ে গ্রুপের তিন দলের পয়েন্ট সমান ৩ করে। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে শীর্ষে বেলজিয়াম, দুইয়ে রাশিয়া, তিনে ফিনল্যান্ড।

আগামী সোমবার রাশিয়ার প্রতিপক্ষ ডেনমার্ক। একই সময়ে বেলজিয়ামের বিপক্ষে খেলবে ফিনল্যান্ড।