হুমেলসের আত্মঘাতী গোলে জিতল ফ্রান্স

শুরুর আগে ম্যাচটিকে ঘিরে যে উন্মাদনা জেগেছিল, মাঠের লড়াইয়ে তার দেখা মিলল সামান্যই। পার্থক্য হয়ে রইল মাটস হুমেলসের অমার্জনীয় ভুল। জার্মানিকে কোনোমতে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করল ফ্রান্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 08:55 PM
Updated : 15 June 2021, 10:21 PM

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে ১-০ জিতেছে গতবারের রানার্সআপরা। ইউরোয় এই প্রথম নিজেদের প্রথম ম্যাচে হারল জার্মানি।

ম্যাচের প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রাখা জার্মানি তুলনামূলক আক্রমণও বেশি করেছে। তবে তার খুব কমই প্রতিপক্ষ শিবিরে ভীতি ছড়াতে পেরেছে। গোলের উদ্দেশে শট নেওয়ার বিচারে অবশ্য তারা অনেক এগিয়ে, ১০টি। যদিও এর মাত্র একটি শটই ছিল লক্ষ্যে। বিপরীতে, ফরাসিদের নেওয়া চার শটেরও কেবল একটি ছিল লক্ষ্যে।

তিন বছর আগের বিশ্বকাপ হতাশায় প্রলেপ দেওয়ার ঘোষণা দিয়ে মাঠে নামা জার্মানি শুরুটা করে আত্মবিশ্বাসী। নিজেদের গুছিয়ে নিতে সময় নেয়নি ফ্রান্সও। প্রথমার্ধের খেলায় গতি ছিল যথেষ্ট, চলে আক্রমণ-পাল্টা আক্রমণও। তবে উল্লেখযোগ্য সুযোগের দেখা মিলেছে খুম কম।

তার মাঝেই ২০তম মিনিটে চরম ভুলটি করে বসেন হুমেলস। পল পগবার দারুণ ক্রস ডি-বক্সে পেয়ে গোলমুখে কিলিয়ান এমবাপের উদ্দেশে বল বাড়ান লুকা এরনঁদেজ। বিপদমুক্ত করতে ক্রসবারের ওপর দিয়ে বল পাঠানোর চেষ্টা করেন ডিফেন্ডার হুমেলস; কিন্তু বল চলে যায় জালে।

ম্যানচেস্টার সিটির হয়ে দারুণ একটি মৌসুম কাটিয়ে আসা ইলকাই গিনদোয়ান ৩৭তম মিনিটে সমতা টানার সুযোগ পেয়েছিলেন। কিন্তু সের্গে জিনাব্রির পাস দারুণ পজিশনে পেয়ে ১২ গজ দূর থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন এই মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতে দুই দলই সুযোগ নষ্ট করে। ৫১তম মিনিটে আদ্রিওঁ রাবিওর শট পোস্টের বাইরের দিকে লাগে। দুই মিনিট পর জিনাব্রির জোরালো শট ক্রসবার ঘেঁষে বাইরে যায়।

এমবাপে ৬৬তম মিনিটে বাঁকানো শটে জালে বল পাঠিয়েছিলেন; কিন্তু বল রিসিভ করার মুহূর্তে অফসাইডে ছিলেন তিনি। শেষ দিকে করিম বেনজেমাও লক্ষ্যভেদ করেন, তবে ভিএআরে সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

মরিয়া হয়ে শেষ দিকে চাপ বাড়ায় জার্মানি। কিন্তু পুরো ম্যাচের মতোই আক্রমণে ছিল না প্রাণ, প্রতিপক্ষের রক্ষণকে শুধু ব্যস্তই রাখতে পারে তারা।

মূল্যবান তিনটি পয়েন্ট নিয়ে ফরাসিরা হাসিুমখে মাঠ ছেড়েছে বটে, তবে পারফরম্যান্সের উন্নতি না হলে সামনের পথচলায় ভুগতে হতে পারে দলটিকে। আর জার্মানদের জন্য তো আরও বেশি চিন্তার। ‘মৃত্যুকূপ’-এর সেরা দুই দলের একটি হয়ে পরের রাউন্ডে উঠতে শেষ দুই ম্যাচে যে জিততেই হবে তাদের।

দিনের অন্য ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে হাঙ্গেরিকে ৩-০ ব্যবধানে হারায় গত আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল।

নিজেদের পরের ম্যাচে আগামী শনিবার হাঙ্গেরির বিপক্ষে খেলবে ফ্রান্স। একই দিনে পর্তুগালের মুখোমুখি হবে জার্মানি।