পরিসংখ্যানে আর্জেন্টিনা-চিলি ম্যাচ

কোপা আমেরিকার ইতিহাসে চিলির বিপক্ষে অজেয়ই রইলো আর্জেন্টিনা। এটি যেমন তাদের জন্য দারুণ কিছু, ঠিক এর পাশেই আছে হতাশার এক চিত্রও। এগিয়ে গিয়ে আরও একবার যে দলটির বিপক্ষে পয়েন্ট হারাতে হলো দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 11:06 AM
Updated : 15 June 2021, 04:02 PM

রিও দে জেনেইরোর নিল্তন সান্তোসে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। চমৎকার ফ্রি-কিকে মেসি দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে সমতা ফেরান এদুয়ার্দো ভার্গাস।

ম্যাচটির ব্যক্তিগত এবং দলগত কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

>> সব প্রতিযোগিতা মিলিয়ে চিলির বিপক্ষে টানা ১১ ম্যাচে অপরাজিত রইলো আর্জেন্টিনা (৬ জয়, ৫ ড্র)। কোপা আমেরিকার ইতিহাসে তো কখনোই চিলির বিপক্ষে হারেনি তারা (২১ জয়, ৮ ড্র)।

>> কোপা আমেরিকা ও বিশ্বকাপ বাছাইপর্ব মিলিয়ে শেষ ৮ ম্যাচে অপরাজিত মেসির দল। সব মিলিয়ে সবশেষ তারা হেরেছিল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে, ২০১৯ কোপা আমেরিকায়।

>> প্রতিযোগিতামূলক ফুটবলে টানা তিন ম্যাচ ১-১ ড্র করল চিলি। এ মাসেই বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ও বলিভিয়ার বিপক্ষে একই স্কোরলাইনে ম্যাচ শেষ করেছিল তারা।

এই ড্রয়েই কোপা আমেরিকায় টানা দুটি হারের পর ঘুরে দাঁড়াল চিলি। গত আসরে সেমি-ফাইনালে হারের পর তৃতীয় স্থান নিধারণীতে আর্জেন্টিনার বিপক্ষে হেরেছিল তারা।

>> কোপা আমেরিকায় এই নিয়ে তৃতীয়বার ফ্রি কিক থেকে গোল করলেন মেসি। আগের দুটি ছিল ২০১৬ আসরে পানামা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। জাতীয় দলের হয়ে ১৬৭২ দিন পর ফ্রি কিক থেকে গোল করলেন ছয়বারের ব্যালন ডি অর জয়ী এই তারকা।

>> চিলিকে সমতায় ফেরানো গোলটি কোপা আমেরিকায় ফরোয়ার্ড এদুয়ার্দো ভার্গাসের ত্রয়োদশ গোল, ১৯ ম্যাচে। টুর্নামেন্টের ইতিহাসে দেশের সর্বোচ্চ গোলদাতা তিনি।

আর টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটির মালিক যৌথভাবে ব্রাজিলের জিজিনিয়ো এবং আর্জেন্টিনার নরবেরতো মেন্দেস, দুজনেই করেছেন ১৭টি করে গোল।