পোল্যান্ডকে হারিয়ে দিল স্লোভাকিয়া

ক্লাব ফুটবলের দুর্দান্ত ফর্ম জাতীয় দলে দেখাতে পারলেন না রবের্ত লেভানদোভস্কি। দলের সেরা তারকার বিবর্ণ দিনে পারল না পোল্যান্ডও। দারুণ জয়ে ইউরোর পথচলা শুরু করল স্লোভাকিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 06:06 PM
Updated : 14 June 2021, 06:55 PM

রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে সোমবার ‘ই’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতেছে স্লোভাকিয়া। আত্মঘাতী গোলে পোল্যান্ড পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা টানেন কারল লিনাটতে। ১০ জনের দলে পরিণত হয়ে আর পেরে ওঠেনি তারা। স্লোভাকিয়ার জয়সূচক গোলটি করেন মিলান স্ক্রিনিয়ার।

সমতায় ফেরার পর পোল্যান্ডের উদযাপন।

আগের দুবারের মুখোমুখি লড়াইয়ে দুই দল জিতেছিল একটি করে। এবার এক ধাপ এগিয়ে গেল স্লোভাকিয়া। এই জয়ের গুরুত্ব অবশ্য অনেক বড়; এবারই যে প্রথম বড় কোনো টুর্নামেন্টে দেখা হলো তাদের।

শুরু থেকে বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল পোল্যান্ড। দারুণ এক আক্রমণে ধারার বিপরীতে এগিয়ে যায় স্লোভাকিয়া। গোলটি পোলিশ গোলরক্ষকের আত্মঘাতী হলেও এর পুরো কৃতিত্ব রবের্ত মাকের।

জেগোস ক্রিখোভিয়াকের লাল কার্ড বড় ধাক্কা হয়ে আসে পোল্যান্ডের জন্য।

বাম প্রান্ত দিয়ে দুই ডিফেন্ডারকে কাটিয়ে ভেতরে ঢুকে কাছের পোস্টে নিচু শট নেন মাক। বল ঝাঁপিয়ে পড়া ভয়চেখ স্ট্যাসনির হাতে লেগে পোস্টে বাধা পেয়ে ফিরে তার পিঠে লেগে জালে জড়ায়।

প্রথমার্ধে ৬০ শতাংশ বলের দখলে রাখা পোল্যান্ড কোনো সুযোগই তৈরি করতে পারেনি। তবে বিরতি থেকে ফিরেই সমতায় ফেরে তারা। গোছালো আক্রমণে সতীর্থের কাটব্যাক পেয়ে কাছ থেকে লক্ষ্যভেদ করেন লিনাটতে।

নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি পোল্যান্ড অধিনায়ক রবের্ত লেভানদোভস্কি।

৬২তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় পোল্যান্ড। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মিডফিল্ডার জেগোস ক্রিখোভিয়াক।

সুযোগ কাজে লাগাতে সময় নেয়নি প্রতিপক্ষ। ৬৯তম মিনিটে ডি-বক্সের মধ্যে স্ক্রিনিয়ার নেওয়া শট প্রতিপক্ষের অনেকের মধ্যে দিয়ে ঠিকানা খুঁজে নেয়। ডানে ঝাঁপিয়েও বলের নাগাল পাননি স্ট্যাসনি।

২০১৯-২০ মৌসুমে বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ের অন্যতম নায়ক এবং এই মৌসুমে বুন্ডেসলিগার এক আসরে সর্বোচ্চ ৪১ গোলের রেকর্ড গড়া লেভানদোভস্কি ছিলেন নিজের ছায়া হয়ে। জাতীয় দলের সর্বোচ্চ এই গোলদাতা দুই অর্ধে দুটি হাফ-চান্স পেয়েছিলেন, কিন্তু তার কোনো প্রচেষ্টাই লক্ষ্যে ছিল না।

আগামী শুক্রবার নিজেদের পরের ম্যাচে স্লোভাকিয়া খেলবে সুইডেনের বিপক্ষে। পরের দিন পোল্যান্ডের প্রতিপক্ষ স্পেন।