ইউরোয় প্রথম জয়ের হাসি অস্ট্রিয়ার

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নবাগত নর্থ মেসিডোনিয়া অনেকটা সময় সমতা ধরে রাখল। কিন্তু পেরে উঠল না শেষ পর্যন্ত। উজ্জীবিত ফুটবলে প্রতিযোগিতায় প্রথম জয়ের স্বাদ পেল অস্ট্রিয়া। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 06:05 PM
Updated : 13 June 2021, 06:47 PM

রোমানিয়ার জাতীয় স্টেডিয়ামে রোববার ‘সি’ গ্রুপের ম্যাচটি ৩-১ গোলে জেতে অস্ট্রিয়া। স্টেফান লাইনারের গোলে তারা এগিয়ে যাওয়ার পর সমতা টানেন গোরান পানদেভ। দ্বিতীয়ার্ধে মিচাইল গ্রেগোরিচ দলকে এগিয়ে নেওয়ার পর শেষ দিকে ব্যবধান বাড়ান মার্কো আর্নাতোভিচ।

এর আগে দুইবার মহাদেশীয় প্রতিযোগিতাটিতে অংশ নিয়েও কোনো ম্যাচ জয়ের স্বাদ ছিল না অস্ট্রিয়ার; দুটিতে ড্র করেছিল, হেরেছিল চারটি। প্রতিযোগিতায় ছয় ম্যাচ খেলে জয়শূন্য থাকা একমাত্র দল তারাই। সপ্তম ম্যাচে এসে মিলল জয়ের দেখা।

সমতায় ফেরার পর নর্থ মেসিডোনিয়ার উদযাপন।

প্রতিযোগিতার বাছাইপর্বেও দুই দল ছিল একই গ্রুপে। মেসিডোনিয়ানদের তাদেরই মাঠে ৪-১ গোলে হারানোর পর ঘরের মাঠে ২-১ গোলে জিতেছিল অস্ট্রিয়া।

শুরু থেকে নর্থ মেসিডোনিয়ার রক্ষণে চাপ ধরে রাখা অস্ট্রিয়া এগিয়ে যায় ম্যাচের অষ্টাদশ মিনিটে। ডান প্রান্ত থেকে মিডফিল্ডার মার্সেল সাবিৎসার ক্রসে দূরের পোস্ট থেকে দারুণ ভলিতে গোলটি করেন লাইনার।

২৮তম মিনিটে সমতায় ফেরে প্রথমবারের মত বড় কোনো টুর্নামেন্টে খেলতে আসা নর্থ মেসিডোনিয়া। প্রতিপক্ষ গোলরক্ষকের ভুলে বল পেয়ে ফাঁকা জালে ঠেলে দেন পানদেভ। ইউরোর মূল পর্বে এটি তাদের প্রথম গোল।

অস্ট্রিয়ার হয়ে তৃতীয় গোলটি করেন মার্কো আর্নাতোভিচ।

৭৮তম মিনিটে আবার এগিয়ে যায় অস্ট্রিয়া। বাম প্রান্ত থেকে দারুণ ক্রস দেন ম্যাচ জুড়ে দুর্দান্ত খেলা ডাভিড আলাবা। গোলরক্ষক দিমিত্রিভোস্কিকে একা পেয়ে ডান পায়ের টোকায় লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড গ্রেগোরিচ।

নির্ধারিত সময়ের এক মিনিট আগে গোলরক্ষককে কাটিয়ে ব্যবধান বাড়ান বদলি নামা আর্নাতোভিচ।

আগামী বৃহস্পতিবার নর্থ মেসিডোনিয়ার প্রতিপক্ষ ইউক্রেন। দিনের পরের ম্যাচে অস্ট্রিয়া খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।