উয়েফার ‘বিরক্তিকর’ সিদ্ধান্তে চটেছেন সাবেকরা

মাঠে লুটিয়ে পড়লেন সতীর্থ, দীর্ঘক্ষণ চিকিৎসার পরও তেমন উন্নতি না হওয়ায় তাকে নেওয়া হলো হাসপাতালে। এমন পরিস্থিতিতে পরিত্যক্ত ঘোষণার ঘণ্টা দুয়েক পর আবার ম্যাচ শুরুর সিদ্ধান্তে হতবাক অনেকেই। উয়েফার ওপর ক্ষোভ উগরে দিয়েছেন ডেনমার্কের সাবেক ফুটবলাররা। তারা মনে করছেন, পুরো ঘটনাটি ঠিকভাবে সামাল দিতে পারেনি ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 03:15 PM
Updated : 13 June 2021, 04:39 PM

শনিবার ‘বি’ গ্রুপের ডেনমার্ক ও ফিনল্যান্ডের মধ্যকার ম্যাচের ৪৩তম মিনিটে একটি থ্রো ইন থেকে বল রিসিভ করার আগমুহূর্তে হঠাৎ পড়ে যান ক্রিস্তিয়ান এরিকসেন। মাঠেই সিপিআর দেওয়া হয় তাকে। এরপর নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

প্রাথমিকভাবে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল। কিছুক্ষণ পর উয়েফার বিবৃতিতে বলা হয়, দুই দলের খেলোয়াড়দের অনুরোধে ম্যাচটি আবার শুরুর সিদ্ধান্ত হয়েছে। তবে আসল ঘটনা ভিন্ন; খেলোয়াড়দেরকে ওই রাতেই কিংবা পরদিন দুপুরে ম্যাচের বাকি অংশ শেষ করার একটিকে বেছে নিতে বলা হয়েছিল।

এতে বেজায় চটেছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক পিটার স্মাইকেল। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে জানান ক্ষোভ। এরিকসেনের ঘটনায় মুষড়ে পড়া খেলোয়াড়দের তড়িঘড়ি করে মাঠে নামানোটা কিছুতেই মানতে পারছেন না তিনি।

“এটা উয়েফার খুব খারাপ একটি সিদ্ধান্ত ছিল। তারা একটু সহানুভূতি দেখাতে এবং ভিন্ন কিছুর চেষ্টা করতে পারতো, যা তারা করেনি।”

“এমন ভয়ংকর একটা ঘটনা ঘটল। আর উয়েফা খেলোয়াড়দের কি-না এখন মাঠে নামো নয়তো রোববার দুপুর ১২ টায় খেলার মধ্য থেকে একটি বেছে নিতে বলা হলো। এটা কেমন ধরনের অপশন?”

প্রায় দুই ঘণ্টা বিরতির পর ম্যাচটি পুনরায় মাঠে গড়ায় বাংলাদেশ সময় ১২:৩০ মিনিটে। এরিকসেন ঠিকঠাক আছেন জেনে তার সতীর্থরা খেলা চালিয়ে যাওয়ার পক্ষে মত দেন। ডেনমার্কের ১৯৯২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপজয়ী দলের সদস্য ও দেশটির বর্তমান দলের গোলরক্ষক কাসপের স্মাইকেলের বাবা পিটার স্মাইকেল প্রশ্ন তুলেছেন ম্যাচটি পুনরায় শুরুর ভাবনা নিয়েই।

“কোনোভাবেই গত রাতে ম্যাচ খেলাটা ঠিক হয়নি। মাঠে একজন খেলোয়াড়েরও ফুটবল খেলার মতো মানসিকতা ছিল না।”

ডেনমার্ক ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা মাইকেল লাওড্রপও সুর মিলিয়েছেন স্মাইকেলের সাথে। ম্যাচটি আবারো শুরু করার সিদ্ধান্তে তিনিও বিরক্ত। উয়েফার কাছ থেকে আরো ভালো কিছুর প্রত্যাশা ছিল তার।

“যখন এমন কোনো ঘটনা ঘটে, তখন আপনি তীব্র কষ্টের মধ্যে থাকবেন। ভুল-ত্রুটি বিবেচনা করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার অবস্থায় কেউ থাকে না। ‘আমরা এটা করতে পারি না’ বলার মতো অবশ্যই একজন সেখানে (উয়েফা) থাকা জরুরি ছিল।”

“দুটির মধ্যে তাদের একটি বেছে নিতে বলা হয়েছিল যা কোনো পছন্দের মধ্যেই পড়ে না-হয় আজ রাতে খেল নয়তো কালকে ১২টায়। আমি দুঃখিত, তবে আমি মনে করি এটা কোনো পছন্দ নয়।”

ডেনিশ ফুটবল ফেডারেশন রোববার জানিয়েছে স্থানীয় হাসপাতালে এরিকসেন এখন আগের চেয়ে সুস্থ আছেন এবং তিনি সতীর্থদের সঙ্গে কথা বলেছেন।

ম্যাচটি পুনরায় শুরুর পর জোয়েলের একমাত্র গোলে জয় পায় ফিনল্যান্ড।

আগামী বৃহস্পতিবার ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডেনমার্ক মুখোমুখি হবে বেলজিয়ামের। রাশিয়াকে ৩-০ গোলে হারিয়ে আসর শুরু করেছে লুকাকু, আজারদের দল।