ক্রোয়েশিয়াকে হারিয়ে ইংল্যান্ডের শুভসূচনা

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম ম্যাচে ইংল্যান্ডের জয় যেন ছিল এতদিন দূর আকাশের তারা। অবশেষে ধরা দিল বহুল কাঙ্ক্ষিত সেই সাফল্য। ক্রোয়েশিয়াকে হারিয়ে টুর্নামেন্টে শুভসূচনা করল গ্যারেথ সাউথগেটের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 02:55 PM
Updated : 13 June 2021, 03:26 PM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার ‘ডি’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে ইংল্যান্ড। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন রাহিম স্টার্লিং।

ইউরোতে নিজেদের আগের ৯ আসরে কখনও প্রথম ম্যাচে জিততে পারেনি ইংল্যান্ড। পাঁচটি ড্রয়ের সঙ্গে ছিল চারটি হার।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে খেলেছিল ক্রোয়েশিয়া। সেই হারের ক্ষতেও কিছুটা প্রলেপ দিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

ইংল্যান্ডের শুরুটা ছিল আত্মবিশ্বাসী। ষষ্ঠ মিনিটে ভালো একটি সুযোগ পান ফিল ফোডেন। ডি-বক্সের ভেতর থেকে ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারের বাঁ পায়ের শট দূরের পোস্টে লাগে।

২৭তম মিনিটে প্রথম সুযোগ পায় ক্রোয়েশিয়া। তবে সতীর্থের পাস ডি-বক্সে পেয়ে উড়িয়ে মারেন ইভান পেরিসিচ।

প্রথমার্ধের শেষ দিকে কমে আসে খেলার গতি। ৫৪তম মিনিটে দূর থেকে ক্রোয়াট অধিনায়ক লুকা মদ্রিচের শটে তেমন জোর ছিল না। সহজেই ঠেকান গোরক্ষক জর্ডান পিকফোর্ড।

গোছানো আক্রমণ থেকে ৫৬তম মিনিটে এগিয়ে যায় ইংল্যান্ড। মাঝমাঠ থেকে সতীর্থের পাস খুঁজে পায় কেলভিন ফিলিপসকে। লিডস ইউনাইটেডের এই মিডফিল্ডারের পাস ডি-বক্সে পেয়ে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন স্টার্লিং।

চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পান হ্যারি কেইন। ম্যাসন মাউন্টের ক্রস দূরের পোস্টে পেয়ে শট লক্ষ্যে রাখতে পারেননি ইংলিশ অধিনায়ক। পোস্টের সঙ্গে ধাক্কা খেয়ে কিছুক্ষণ চিকিৎসা নিতে হয় তাকে।

৬৭তম মিনিটে মাউন্টের ফ্রি কিক উড়ে যায় ক্রসবারের সামান্য ওপর দিয়ে। বাকি সময়ে পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।

ওয়েম্বলিতে মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ, ইউরো) কখনও না হারার গৌরব ধরে রাখল ইংল্যান্ড, ৮ জয় ও ৪ ড্র।

নিজেদের পরের ম্যাচে আগামী শুক্রবার একই মাঠে স্কটল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড। একই দিন ঘরের মাঠে চেক রিপাবলিকের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া।