ব্রাজিলের দুই-তৃতীয়াংশ চায় না কোপা আমেরিকা

আর এক দিন পরই ব্রাজিলে শুরু হবে লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির নাজুক অবস্থার কারণে দেশটিতে শতবর্ষী এই টুর্নামেন্টের আয়োজনের পক্ষে নন অনেকে। একটি জরিপেও উঠে এসেছে তা; প্রায় দুই-তৃতীয়াংশ ব্রাজিলিয়ান চান না কোপা আমেরিকা হোক তাদের দেশে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2021, 08:22 AM
Updated : 12 June 2021, 08:22 AM

দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল গত সপ্তাহে অনেকটা অপ্রত্যাশিতভাবে কোপা আমেরিকার আয়োজক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণা করে।

প্রতিযোগিতাটির ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের আসর। তবে কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন চলায় সেখান থেকে টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হয়। আর্জেন্টিনা চেয়েছিল এককভাবে আয়োজন করতে। কিন্তু দেশটির করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় সেখান থেকেও সরিয়ে নেওয়া হয়।

অবাক করার বিষয় হলো, যে কারণে আর্জেন্টিনা থেকে এবারের কোপা আমেরিকা সরিয়ে নেওয়া হয়েছে সেই কোভিড-১৯ এর প্রকোপ ব্রাজিলে আরও বেশি। স্বাগতিকসহ কয়েকটি দলের খেলোয়াড়রা এত খারাপ পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজনের সমালোচনা করেছিলেন।

নিজের দেশের করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতির বিষয়টি কখনোই গুরুত্বের সঙ্গে দেখেননি জাইর বোলসোনারো। সবসময় লকডাউনের বিপক্ষে মত দেওয়া ব্রাজিলের প্রেসিডেন্ট শুরু থেকেই তার দেশে কোপা আমেরিকা আয়োজনের পক্ষে।

তবে ব্রাজিলের স্বাস্থ্য বিশেষজ্ঞ ও সাধারণ মানুষ এই আয়োজনের বিপক্ষে। সেটিই এক্সপি/ইপেসপের জরিপে উঠে এসেছে। ৬৪ শতাংশ ব্রাজিলিয়ান কোপা আয়োজনে রাজি নন। মাত্র ২৯ শতাংশ পক্ষে ভোট দিয়েছেন।

বোলসোনারোর সমালোচকদের মধ্যে ৮৩ শতাংশ এই আয়োজনের বিপক্ষে, তার সমর্থকদের মধ্যেও ৩৫ শতাংশ ব্রাজিলে এই আয়োজনের সমর্থন করছেন না।

৭ থেকে ১০ জুন পর্যন্ত এক হাজার জনের সাক্ষাৎকারের উপর ভিত্তি করে এই জরিপ করা হয়েছে।