‘জামাল-জনির অনুপস্থিতি নতুনদের জন্য বড় সুযোগ’

সোহেল রানার পর জামাল ভূইয়া ও মাশুক মিয়া জনিকে হারানোয় বাংলাদেশের মাঝমাঠের অবস্থা খুবই নড়বড়ে। নির্ভরযোগ্য তিন মিডফিল্ডারের শূন্যতা পূরণে ‘ইতিবাচক’ ফুটবল খেলার প্রত্যয় মোহাম্মদ আব্দুল্লাহর। প্রতিপক্ষকে শক্তিশালী মেনে সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতি দিলেন সহকারী কোচ স্টুয়ার্ড ওয়াটকিসও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2021, 02:12 PM
Updated : 11 June 2021, 02:12 PM

কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে আগামী ১৫ জুন ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে ওমানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। প্রথম লেগে তাদের কাছে ৪-১ গোলে হেরেছিল জেমি ডের দল।

আফগানিস্তান ম্যাচে হাতে চোট পাওয়ায় বাছাই শেষ হয়ে যায় সোহেলের। ভারত ম্যাচে হলুদ কার্ড দেখেছিলেন অধিনায়ক ও মাঝমাঠের নির্ভরযোগ্য সেনানী জামাল। এই দুজনকে হারানো দলের জন্য বড় ধাক্কা বলে মনে করেন ওয়াটকিস। একই সঙ্গে তা নতুনদের জন্য সুযোগ হিসেবে দেখছেন এই ইংলিশ কোচ।

“ওমানের বিপক্ষে ম্যাচের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় কাটছে আমাদের। তারা র‌্যাঙ্কিংয়ে ৮০তম, আমরা ১৮৪তম। অবশ্যই ম্যাচটি কঠিন হবে। চোট ও কার্ডের কারণে চার জন খেলোয়াড়কে হারানোয় ম্যাচটা আরও কঠিন হয়ে গেছে আমাদের জন্য। এদেরকে হারানো দলের জন্য এবং প্রস্তুতির জন্য বড় একটা ধাক্কা।”

“একই সঙ্গে দলের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ যারা, তাদের জন্যও এটা বড় একটা সুযোগ। প্রস্তুতি ভালো চলছে। ছেলেরা কঠোর পরিশ্রম করছে। ওমান ম্যাচ অবশ্যই বড় একটা চ্যালেঞ্জ। আমরাও নিজেদের সর্বোচ্চ চেষ্টা করব।”

ওমান ম্যাচে তাই মানিক হোসেন মোল্লা, আব্দুল্লাহদের কাঁধে পড়বে মাঝমাঠ সামলানোর মহাভার। প্রতিকূল পরিস্থিতি ইতিবাচক ফুটবল দিয়ে জয় করতে চান শেখ রাসেল ক্রীড়া চক্রের মিডফিল্ডার আব্দুল্লাহ।

“চোট ও কার্ডের কারণে মিডফিল্ডে অনেকে খেলতে পারবে না ওমানের বিপক্ষে, এখন যারা মিডফিল্ডে আছে তাদের জন্য এটা চ্যালেঞ্জ এবং দায়িত্ব বলে আমি মনে করি। আমরা যারা আছি, তারা যদি ইতিবাচক ফুটবল খেলি, তাহলে আমাদের জন্য সহজ হবে। আসলে আমরা ভারত ম্যাচটি ভুলে যাওয়ার চেষ্টা করছি, এখন আমাদের ভাবনা সামনের ম্যাচ নিয়ে।”

“কোচও সেভাবে কাজ করছেন। কিভাবে ওমানের বিপক্ষে খেললে ভালো হবে, কোন পজিশনে আমাদের দুর্বলতা আছে, অনুশীলনে তা নিয়ে কাজ হচ্ছে। ওমানের বিপক্ষে যারাই সুযোগ পাবে, তাদের জন্য এটা চ্যালেঞ্জ বলে আমি মনে করি। ওমান শেষ ম্যাচে কাতারের বিপক্ষে ভালো খেলেছে। তবে আমরা যদি যার যার জায়গা থেকে শতভাগ দায়িত্ব পালন করি, শতভাগ ইতিবাচক মানসিকতা নিয়ে খেলি, তাহলে আশা করি ভালো একটা লড়াই হবে।”

বাছাইয়ের এই ধাপে আফগানিস্তানের সঙ্গে ১-১ ড্রয়ের পর ভারতের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। সাত ম্যাচে ২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে আছে তলানিতে।