ইউরোয় ভালো শুরুর অপেক্ষায় করোনাভাইরাসে কাবু স্পেন

ইউরো শুরুর আগে ভুল-ভ্রান্তিগুলো চিহ্নিত করে নিজেদের ঝালিয়ে নিবে কী, উল্টো করোনাভাইরাসের হানায় পুরো স্পেন দলকে যেতে হয়েছে আইসোলেশনে। সের্হিও বুসকেতস ও দিয়েগো ইয়োরেন্তে আক্রান্ত হয়ে বাদ পড়েছেন দল থেকে। তবে সব সমস্যা দূরে ঠেলে প্রতিযোগিতাটি ভালোভাবে শুরু করতে আশাবাদী দলটির মিডফিল্ডার থিয়াগো আলকান্তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2021, 01:27 PM
Updated : 11 June 2021, 06:35 PM

‘ই’ গ্রুপে আগামী সোমবার বাংলাদেশ সময় রাত ১টায় সুইডেনের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো মিশন শুরু করবে স্পেন।

বুসকেতস আক্রান্ত হওয়ার পরপরই পুরো দল ও কোচিং স্টাফ আইসোলেশনে চলে যায়। তাই মঙ্গলবার দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে লিথুনিয়ার বিপক্ষে খেলে স্পেন অনূর্ধ্ব-২১ দল, ম্যাচটি ৪-০ গোলে জেতে তারা।

মাঝে আক্রান্ত হয়ে ছিটকে গেছেন ইয়োরেন্তে। প্রস্তুতির মাঝপথে ছন্দপতন এবং আরও আক্রান্ত হওয়ার আশঙ্কা, সব মিলিয়ে কঠিন এক পরিস্থিতি বিরাজ করছে দলটিতে। তবে এর মাঝেও দল যে ঘাম ঝরাচ্ছে, তার সুফল মিলবে বলে বিশ্বাস আলকান্তারার।

“আমরা এমন এক অবস্থায় আছি, যেখানে আমাদের যা বলা হবে, তাই করব। প্রথম ম্যাচে মাঠে নামতে আমাদের যা বলা হবে, আমরা তাই করব। এই পরিস্থিতিতে দল আসলেই দারুণ কাজ করছে। আমি মনে করি, ভালোভাবে শুরু করব আমরা। আমরা এই পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত হয়ে উঠেছি। কোভিড-১৯ এর সঙ্গে আমরা দেড় বছর ধরে আছি।”

স্পেনের প্রথম ম্যাচের আগে আর মাত্র দুদিন বাকি। তবে এখনও নিশ্চিত নয়, সুইডেনের বিপক্ষে তাদের মূল দল মাঠে নামতে পারবে কি-না। আলকান্তারার কথায় সেটিই ফুটে উঠেছে।

সমস্যা অনুধাবন করতে পেরেছেন স্পেন কোচ লুইস এনরিকেও। তাইতো, বুসকেতস পজিটিভ হওয়ার পর থেকে বিকল্প হিসেবে তিন ধাপে নতুন মোট ১৭ জনকে দলে ডেকেছেন তিনি।

গত অক্টোবরে প্রাণঘাতী এই ভাইরাস ছোবল দিয়েছিল আলকান্তারাকে। অনেক ধকল সয়ে সেরে ওঠেন তিনি।

“যখন কোভিড-১৯ পজিটিভ হলাম, পরিবারের সঙ্গে ছিলাম এবং প্রথম আমার মাথায় যেটা এসেছিল, তা হচ্ছে পরিবার ও সহকর্মীদের সুরক্ষা। তাদের বললাম, আমার এটা হয়েছে, দয়া করে আমার থেকে দূরে থাকো, কেউ কাছে এসো না। এটা খুব বাজেভাবে আমার শরীরে হানা দিয়েছিল। আশা করি, আমার মতো অসুখটা যেন আর কারো না হয়।”

বার্সেলোনায় ক্যারিয়ার শুরু করা আলকান্তারা বায়ার্ন মিউনিখ ঘুরে গত গ্রীষ্মে নোঙর ফেলেছেন লিভারপুলে। প্রিমিয়ার লিগের উত্তেজনা, শিহরণ অন্যরকম বলে জানালেন তিনি।

“প্রিমিয়ার লিগের ধরন ভিন্ন। এখানে খেলাটা তুলনামূলক বেশি গতিময়, অন্য লিগের মতো বল বেশিক্ষণ থেমে থাকে না। প্রতিটি ম্যাচ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ; এমনকি যদি প্রতিপক্ষ লিগ টেবিলের তলানির দলও হয়।”