ইউক্রেনকে ইউরোর জার্সি বদলাতে বলল উয়েফা

শেষ মুহূর্তে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জার্সিতে কিছু পরিবর্তন আনতে হচ্ছে ইউক্রেনকে। তাদের জার্সি থেকে ‘রাজনৈতিক স্লোগান’ সরাতে বলেছে উয়েফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2021, 04:49 PM
Updated : 10 June 2021, 04:49 PM

ইউক্রেনের জার্সি থেকে ‘গ্লোরি টু দা হিরোস’ লেখা বাদ দিতে বলেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। মূলত জার্সি নিয়ে রাশিয়ার অভিযোগের পর এই নির্দেশ দিয়েছে তারা।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রাজনৈতিক বৈরিতা পুরনো। ইউক্রেনে গৃহযুদ্ধের পর ২০১৪ সালে তাদের থেকে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেয় রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দীর্ঘ দিন ধরে ক্রিমিয়াকে রাশিয়ার অংশ বলে দাবি করে আসছেন। তবে অবৈধভাবে ক্রিমিয়ার দখল নেওয়ার নিন্দা জানিয়ে আসছে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো। তাদের মতে, রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

ইউক্রেনের জার্সিতে দেশটির মানচিত্র দেওয়া হয়েছে। সেই মানচিত্রে ক্রিমিয়াকে দেখানো হয়েছে ইউক্রেনের অংশ হিসেবে। এটিই মূলত রাশিয়ার ক্ষোভের কারণ। জার্সিতে আরেকটি লেখা আছে ‘গ্লোরি টু ইউক্রেন।’ এটি নিয়েও আপত্তি জানিয়েছে রাশিয়া। তাদের দাবি, এই জার্সি দিয়ে ইউক্রেন রাজনৈতিক উস্কানি দিচ্ছে।

উয়েফার মতে, ‘গ্লোরি টু দা হিরোস’ ও ‘গ্লোরি টু ইউক্রেন’ একত্রে ব্যবহার করা হলে নিশ্চিতভাবেই তা রাজনৈতিক অর্থ বহন করে। আর এটি ঐতিহাসিক ও সামরিক তাৎপর্যও বহন করে।

স্লোগান দুটির একটি অপসারণের নির্দেশ দিয়েছে উয়েফা। যেকোনো টুর্নামেন্টে রাজনৈতিক স্লোগানের বিরুদ্ধে ফিফা ও উয়েফার একটি নিয়ম আছে।

জার্সিতে মানচিত্রে ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ হিসেবে দেখানোয় আইন লঙ্ঘন হয়নি বলে জানিয়েছে উয়েফা। গত ডিসেম্বরে জার্সি অনুমোদন দেওয়ার সময় দুই স্লোগানের সংমিশ্রণের বিষয়টি সংস্থাটির কাছে অস্পষ্ট ছিল।