কোপা আমেরিকায় খেলবে নেইমাররা

ব্রাজিলে করোনাভাইরাসের নাজুক পরিস্থিতির মাঝে কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্তে শুরু থেকেই অসন্তুষ্ট দেশটির ফুটবলাররা। তবে অনিচ্ছাসত্ত্বেও দক্ষিণ আমেরিকার মহাদেশ সেরা প্রতিযোগিতাটিতে খেলার সিদ্ধান্ত নিয়েছে নেইমাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2021, 09:48 AM
Updated : 9 June 2021, 07:50 PM

আরও কয়েকটি দেশের ফুটবলাররাও তাদের মতো অসন্তোষ প্রকাশ করায় কোপা আমেরিকার আয়োজন নিয়ে শঙ্কা কিছুতেই কাটছিল না। তবে আর্জেন্টিনার পর এবার ব্রাজিলের ফুটবলাররাও খেলতে সম্মতি জানানোয় সেই মেঘ সরে যেতে শুরু করেছে।

খেলার সিদ্ধান্ত নিলেও বুধবার দেওয়া বিবৃতিতে দেশটির ফুটবলাররা দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশনের (কনমেবল) প্রতি নিজেদের অসন্তুষ্টির কথা জানান।

“বিভিন্ন কারণে, সেটা মানবিক বা পেশাদার হোক, কোপা আমেরিকা আয়োজনে কনমেবল যে পথে এগিয়েছে তাতে আমরা মোটেও সন্তুষ্ট নই।”

শুরুতে দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের কোপা আমেরিকা। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন এবং আর্জেন্টিনায় করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় দেশ দুটি থেকে টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হয়।

এরপর হুট করেই ব্রাজিলকে আয়োজক হিসেবে ঘোষণা করে কনমেবল। কিন্তু ব্রাজিলের করোনাভাইরাস পরিস্থিতি তুলনামূলক আরও বেশি খারাপ। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় তারা দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে উপরের দিকে।

কঠিন এই পরিস্থিতির মাঝেও সেখানে টুর্নামেন্টটি আয়োজনের সিদ্ধান্ত হতবাক করেছে অনেককে। ব্রাজিলসহ আরও কয়েকটি দেশের খেলোয়াড়রাও সেখানে খেলতে আপত্তি জানায় শুরুতে।

তবে বুধবার প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর কোপা আমেরিকা নিয়ে নিজেদের অবস্থান সবার সামনে পরিষ্কার করবেন বলে জানিয়েছিলেন ব্রাজিল অধিনায়ক কাসেমিরো। অবশেষে ম্যাচটি ২-০ গোলে জয়ের পর দেশটির খেলোয়াড়দের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হলো।

“আমরা কোপা আমেরিকার আয়োজক সংস্থার বিরুদ্ধে, তবে আমরা কখনো বলিনি ব্রাজিলের হয়ে খেলব না।”

আগামী সোমবার ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আসরের পথচলা শুরু করবে ব্রাজিল। গ্রুপে তাদের বাকি তিন প্রতিপক্ষ পেরু, একুয়েডর ও কলম্বিয়া।