জামাল-তারিকের চোখে ভারত ম্যাচ

ভারতের বিপক্ষে প্রত্যাশা ছিল জয়ের। কিন্তু সঙ্গী হয়েছে হারের বিষাদ। দলের মধ্যেও চলছে ভারত ম্যাচের চুলচেরা বিশ্লেষণ। অধিনায়ক জামাল ভূইয়ার অকপট স্বীকারোক্তি, ভুল পাস হয়েছে অনেক, প্রেসিংয়েও দলের দুর্বলতা দেখছেন তিনি। ডিফেন্ডার কাজী তারিক রায়হানের কাছে দশ মিনিটের মধ্যে দুই গোল হজম করা দুর্ভাগ্যজনক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2021, 03:25 PM
Updated : 8 June 2021, 03:26 PM

কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে গত সোমবার ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে ভারতের কাছে ২-০ গোলে হারে বাংলাদেশ। দুটি গোলই করেন অধিনায়ক সুনীল ছেত্রি।

ভারতের আক্রমণের পাল্টা জবাব দিয়ে সমতার স্বস্তি নিয়ে বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু ৭৯তম মিনিটে প্রথম গোল হজমের পর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আবারও গোল খায় দল। জামালের মনে হচ্ছে, চাপ দেওয়ার কাজটুকু করতে পারেননি তারা; উল্টো প্রতিপক্ষকে সুযোগ করে দিয়েছেন আরও উপরে উঠে খেলার।

“(ভারতের বিপক্ষে) আমরা জিততে চেয়েছি। এটা সম্মানজনক ম্যাচ। দক্ষিণ এশিয়ার ‘এল ক্লাসিকো।’ আমরা পায়ে বল রাখতে পারিনি। সবাই দিতে চেয়েছে সেরাটা। আজকে সবাই আলোচনা করেছি, কেন বল রাখতে পারিনি? আমাদের আরও উন্নতি করতে হবে। ভুল পাস বেশি দিয়েছি। প্রেসিংয়ে আরও ভালো করতে হবে। কেন ১২ মিনিট এতো নিচে চলে গেছি। আলোচনা করেছি সেগুলো নিয়েও।”

“আফগানদের সঙ্গে ভালো খেলছি। সুযোগও পেয়েছি। ভারতের বিপক্ষে শুরুর পাঁচ-দশ মিনিট ভালো ছিল আমাদের খেলা। বেশি ডিফেন্সের চেষ্টা করছি। প্রেসিং করলে সামনে ভালো হবে।”

আফগানিস্তানের বিপক্ষে অভিষেকের পর ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন তারিক। ছেত্রি, মানবির সিং, উদান্তা সিংদের আটকে ফিনল্যান্ড প্রবাসী এই রাইট-ব্যাক নিজের দায়িত্বটুকু পালন করেছেন বেশ ভালোভাবেই। হেরে যাওয়ায় স্বাভাবিকভাবে হতাশ তিনি। জানালেন ওমানের বিপক্ষে বাছাইয়ের শেষ ম্যাচ নিয়ে ভাবার কথা।

“ভারত শেষ ১০ মিনিটে পারফরম্যান্স দেখিয়ে ম্যাচ জিতেছে। দুই গোল খাওয়াটা আমাদের দূর্ভাগ্যজনক। আমরা আমাদের মতো চেষ্টা করেছি। সামনে আমাদের ওমানের বিপক্ষে ম্যাচ। সেই ম্যাচে সেরাটা দিতে চাই।”

বাছাইয়ে ‘ই’ গ্রুপে সাত ম্যাচে পাঁচ হার ও দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে তলানিতে আছে বাংলাদেশ। আগামী ১৫ জুন ওমানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে জেমি ডের দল। প্রথম লেগে ওমানের কাছে ৪-১ গোলে হেরেছিল বাংলাদেশ।