এবার আরেক স্বপ্নের খোঁজে বেনজেমা

ফ্রান্সের সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের পর কেটে গেছে দুই দশক। গত আসরে ফাইনালে খেললেও ফিরতে হয়েছিল খালি হাতে। এবার সেই আক্ষেপ ঘোচাতে চান করিম বেনজেমা। এজন্য নিজেকে উজাড় করে দিতে উন্মুখ অভিজ্ঞ এই স্ট্রাইকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2021, 04:31 PM
Updated : 6 June 2021, 04:31 PM

পাঁচ বছরের বেশি সময় পর জাতীয় দলে ফিরেছেন বেনজেমা। ২০১৫ সালের অক্টোবরের পর গত বুধবার ওয়েলসের বিপক্ষে ফ্রান্সের ৩-০ গোলে জয়ের ম্যাচে প্রথমবার দেশের হয়ে খেলতে নামেন রিয়াল মাদ্রিদের এই তারকা।

২০১৫ সালের শেষ দিকে তার বিরুদ্ধে জাতীয় দলের সতীর্থ মাথিউ ভালবুয়েনাকে ‘সেক্স টেপ’ দিয়ে ব্ল্যাকমেইল করার অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে, ওই বছরের ডিসেম্বরে ফ্রান্স দল থেকে তাকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কার করা হয়।

সামর্থ্য থাকা সত্ত্বেও দেশের হয়ে খেলতে না পারার হতাশা মাঝেমধ্যে পেয়ে বসত বেনজেমাকে। ২০১৬ ইউরোয় তাকে দলে না রাখায় কোচ দিদিয়ে দেশমের সমালোচনাও করেছিলেন তিনি। সেসব ভুলে এবার অভিজ্ঞ স্ট্রাইকারকে দলে ডেকেছেন খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ী দেশম।

রিয়ালের হয়ে সদ্য শেষ হওয়া মৌসুমটা শিরোপাশূন্য কেটেছে বেনজেমার। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে বেশ উজ্জ্বল ছিলেন তিনি। ৩৩ বছর বয়সী এই ফুটবলারের লক্ষ্য এখন দেশের হয়ে শিরোপা জয়।

"ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতাটা হবে স্বপ্নের মতো, বিশেষ করে শীর্ষে ওঠা। (জাতীয়  দলে) ফিরে একটা স্বপ্ন পূরণ হয়েছে। এখন নিজের সবটা উজাড় করে দিতে হবে ফ্রান্সের হয়ে ইউরো জেতার জন্য।”

আগামী ১৫ জুন জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোর পথচলা শুরু হবে বিশ্ব চ্যাম্পিয়নদের। এফ ‘গ্রুপে’ তাদের অন্য দুই প্রতিপক্ষ ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরি।