ভারত কোচের চোখে বাংলাদেশ লড়াকু

কলকাতার সল্ট লেকে বাংলাদেশকে দেখেছেন প্রতিপক্ষ হিসেবে। আফগানিস্তান ম্যাচেও দেখেছেন জেমি জামাল-মানিক-তপুদের একটা দল হয়ে লড়ে যাওয়া; পয়েন্ট পাওয়া। ভারত কোচ ইগর ইস্তিমাচ তাই বাংলাদেশকে নিচ্ছেন না মোটেও হালকাভাবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2021, 04:12 PM
Updated : 6 June 2021, 04:12 PM

কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে সোমবার ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে ম্যাচটি।

দোহায় গত ‍বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে ১-১ ড্র করে বাংলাদেশ। একই দিনে বিশ্বকাপের স্বাগতিক কাতারের কাছে ১-০ গোলে হারে ভারত। বাছাইয়ে বাংলাদেশ প্রথম পয়েন্ট পেয়েছিল প্রথম লেগে সল্ট লেকে ভারতের বিপক্ষে ১-১ ড্র করে।

দোহায় আফগানিস্তানের পাঁচ ফরোয়ার্ডে সাজানো আক্রমণভাগ রুখে দিয়েছিল বাংলাদেশের রক্ষণভাগ। সোমবারের সংবাদ সম্মেলনে ভারত কোচের কথায় উঠে এলো রহমত-তপু-তারিক-রাফিদের দৃঢ়তার কথাও।

“ফুটবল বিশ্বে আমি মনে করি, তারা খুবই বিরক্তিকর দল, যারা প্রতিপক্ষকে ভীষণ রক্ষণাত্মক এবং মানসম্পন্ন কাজ,ব্লক দিয়ে ঝামেলা করে। কাতারের বিপক্ষে আমরা যেভাবে খেলেছিলাম, বিষয়টা সেরকমই।”

“ফুটবলে প্রতিপক্ষের মনোযোগ নষ্ট করতে, তাদেরকে বিরক্ত করতে, তাদের পাসিং ফুটবলের তান কেটে দিতে সম্ভাব্য সবকিছু করতে হয়। গ্রুপে প্রতিটি পয়েন্ট পাওয়ার জন্য বাংলাদেশ লড়াই করেছে এবং তারা যেটাই করেছে, একটা দল হয়ে করেছে।”

‘ই’ গ্রুপে পাঁচ দলের মধ্যে ৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ভারত। ২ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ। ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের পরের ধাপে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে জয় দরকার বলেও জানিয়েছেন ভারতের ক্রোয়াট কোচ।

“বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য, দর্শকদের জন্য বড় ম্যাচ। প্রতিপক্ষকে মোটেও হালকাভাবে না নিয়ে, অশ্রদ্ধা না করে আমরা জয়ের জন্য নামব। শুরুর মতো আমাদের লক্ষ্য একই আছে-২০২৩ সালে চীনের এশিয়ান কাপে কোয়ালিফাই করা।”