বিশ্বকাপ থেকে মনোযোগ হারাতে চায় না ব্রাজিল

কোচের সঙ্গে সুর মিলিয়েছেন ব্রাজিল অধিনায়কও। কোপা আমেরিকা নিয়ে দলের ফুটবলারদের অবস্থান এখনই খোলসা করতে চান না কাসেমিরো। তারা আপাতত বিশ্বকাপ বাছাই ম্যাচেই সব মনোযোগ দিতে চান বলে জানালেন এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 09:08 AM
Updated : 5 June 2021, 09:08 AM

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ সময় শনিবার সকালে একুয়েডরকে ২-০ গোলে হারায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। একটি করে গোল করেন রিচার্লিসন ও নেইমার। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে উঠে আসে কোপা আমেরিকা প্রসঙ্গ।

নাজুক কোভিড-১৯ পরিস্থিতির মাঝে ব্রাজিলের কোপা আমেরিকা আয়োজনে নেইমার-কাসেমিরোরা নাখোশ বলে গণমাধ্যমে খবর আসে। এই পরিস্থিতিতে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আসেননি কাসেমিরো। তবে পোর্তো আলেগ্রেতে একুয়েডরকে হারানোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে খবরের সত্যতা অনেকটা আকার ইঙ্গিতে বুঝিয়ে দিলেন তিনি।  

“আমরা এখন মনোযোগ হারাতে চাই না। কারণ, আমাদের কাছে এটা বিশ্বকাপ। আজ আমরা একটা বিশ্বকাপ ম্যাচ জিতলাম।”

“ব্যাপারটা নিয়ে আমরা এখন কিছু বলব না, তবে কোপা আমেরিকায় আমাদের অবস্থান সম্পর্কে সবাই জানে।”

পরিস্থিতির কারণে এখন তা আরও পরিস্কার করা সম্ভব নয় বলে জানালেন রিয়াল মাদ্রিদ তারকা কাসেমিরো।

“এটা আরও খোলসা করা অসম্ভব। প্যারাগুয়ে ম্যাচের পর আমরা আমাদের মতামত জানাতে চাই। এমন অনেক ব্যাপার আছে যেগুলোকে আমাদের সম্মান জানাতেই হবে। অবশ্যই আমরা আমাদের মতামত দিতে চাই, অনেক কিছুই ঘটেছে, তবে শ্রদ্ধা অটুট আছে।”

দলের মধ্যে এ নিয়ে আগেই খোলামেলা আলোচনা হয়ে গেছে বলে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছিলেন কোচ তিতে। ব্রাজিল ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট হোজারিও কাবেক্লোর সঙ্গে দেখা করে তারা নিজেদের মতামত জানিয়ে দিয়েছেন বলে জানান তিনি।

কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের আসর। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন এবং আর্জেন্টিনায় করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় দেশ দুটি থেকে টুর্নামেন্টটি সরিয়ে নেওয়া হয়। গত সোমবার ব্রাজিলকে আয়োজক হিসেবে ঘোষণা করে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন।

এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটি হতে যাচ্ছে ব্রাজিলে। কিন্তু সেখানেও করোনাভাইরাস পরিস্থিতি ভালো নয়। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় তারা দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে এবং বিশ্বে দ্বিতীয়।

ফুটবল পাগল দেশটির জনসাধারণ কোপার আয়োজক হওয়ার ব্যাপারটাকে ভালোভাবে নেয়নি। ফাইনালের ভেন্যু হিসেবে ঘোষিত বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের বাইরে ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়েছে, ‘কোপা আমেরিকা নয়, করোনাভাইরাসের টিকা চাই।’

বাংলাদেশ সময় আগামী বুধবার সকালে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের পরের ম্যাচে প্যরাগুয়ের বিপক্ষে খেলবে ব্রাজিল। এরপর জানা যাবে কোপা নিয়ে তাদের ভাবনা।

বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল ও ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে আগামী ১৩ জুন শুরু হওয়ার কথা কোপা আমেরিকার এবারের আসর।

দক্ষিণ আমেরিকার অঞ্চলের ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে পাঁচ ম্যাচে শতভাগ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে ব্রাজিল।