সমতায় শেষ স্পেন, পর্তুগালের লড়াই

একচেটিয়া বলের দখল রেখে আক্রমণ করে গেছে স্পেন। পাল্টা আক্রমণ নির্ভর ফুটবল খেলেছে পর্তুগাল। ম্যাচে ছড়িয়েছে রোমাঞ্চ। কিন্তু ব্যবধান গড়ে দিতে পারেননি কেউ। তাই সমতায় শেষ হয়েছে ইউরোর বর্তমান ও সাবেক চ্যাম্পিয়নদের লড়াই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 07:27 PM
Updated : 4 June 2021, 08:16 PM

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয় শুক্রবার রাতে স্পেন ও পর্তুগালের লড়াই গোলশূন্য ড্র হয়েছে।

স্পেনে এই প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচে মাঠে ছিল দর্শক। আতলেতিকো মাদ্রিদের মাঠে হাজার ১৫ দর্শক দেখলেন প্রাণবন্ত লড়াই। 

২৩তম মিনিটে স্বাগতিকদের জালে বল পাঠান জোসে ফন্তে। কিন্তু পাউ তরেসকে ফাউল করায় গোল দেননি রেফারি। খানিক পর সুযোগ আসে ক্রিস্তিয়ানো রোনালদোর সামনে। তার শট যায় সরাসরি স্পেনের গোলরক্ষক বরাবর।     

শুরুতে কিছুটা সংগ্রাম করা স্পেন ছন্দ খুঁজে পায় দ্বিতীয়ার্ধে। আলভারো মোরাতা ও পাবলো সারাবিয়ার ব্যর্থতায় জালের দেখা পায়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। 

৫০তম মিনিটে গোলরক্ষক বরাবর দুর্বল শট নিয়ে হতাশ করেন মোরাতা। চার মিনিট পর লক্ষ্যভ্রষ্ট শট নেন ইউভেন্তুসের এই স্ট্রাইকার।  

৫৮তম মিনিটে স্বাগতিকদের হতাশা বাড়ান সারাবিয়া। অনেকটা ফাঁকা জাল পেয়েও কাছ থেকে উড়িয়ে মেরে হতাশ করেন পিএসজির এই ফরোয়ার্ড। খানিক পর লক্ষ্যভ্রষ্ট হেডে পর্তুগালকে হতাশ করেন রোনালদো।

শেষের দিকে গোলের জন্য দারুণ চেষ্টা করলেও সফল হয়নি স্পেন। ৮৮তম মিনিটে খুব কাছ থেকে ফেররান তরেসের শট ঠেকিয়ে ইউরো চ্যাম্পিয়নদের ত্রাতা গোলরক্ষক রুই পাত্রিসিও। যোগ করা সময়ে মোরাতার শট ব্যর্থ হয় ক্রসবারে লেগে।

একই দিন ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম ১-১ ড্র করে গ্রিসের বিপক্ষে।

আগামী ১৫ জুন হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোয় শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে পর্তুগাল। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ জার্মানি ও ফ্রান্স।

এর আগে আগামী বুধবার ইসরাইলের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবেন রোনালদোরা।

আগামী ১৪ জুন ঘরের মাঠে সুইডেনের বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ পোল্যান্ড ও স্লোভাকিয়া।

আগামী মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে স্পেনের প্রতিপক্ষ লিথুয়ানিয়া।