‘সুপার লিগ অভ্যুত্থান নয়, মরিয়া সতর্কবার্তা’

ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে আরও একবার নিজেদের অবস্থান পরিষ্কার করেছে ইউভেন্তুস। ইতালিয়ান ক্লাবটির প্রধান আন্দ্রেয়া আগনেল্লি জানিয়েছেন, এই টুর্নামেন্টে কোনো অভ্যুত্থান নয়, বরং মহামারীতে নিদারুণভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ফুটবলকে বাঁচানোর একটি মরিয়া প্রয়াস। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 04:39 PM
Updated : 4 June 2021, 04:52 PM

গত এপ্রিলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে সুপার লিগ চালুর ঘোষণা আসার সঙ্গে সঙ্গে সমালোচনায় মুখর হয় ভক্ত-সমর্থক, ফুটবল বিশেষজ্ঞ, এমনকি রাজনৈতিক নেতৃবৃন্দও। প্রবল চাপ আসতে থাকে ফুটবল নিয়ন্ত্রক সংস্থাগুলো থেকেও।

চাপের মুখে ৭২ ঘণ্টার মধ্যে ১২ ক্লাবের মধ্যে নয়টি ক্লাব নিজেদের সরিয়ে নেয়। অনড় অবস্থানে থেকে যায় বিতর্কিত লিগটি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করা রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুস। এর পক্ষে বিভিন্ন সময়ে নানা যুক্তিও তুলে ধরেছে তারা।

ইউভেন্তুসের ক্রীড়া পরিচালক ফাবিও পারাতিচির বিদায়ী সংবাদ সম্মেলনে শুক্রবার উঠে আসে সুপার লিগ প্রসঙ্গ। এবারও পুরfন সুরেই কথা বললেন আগনেল্লি। বর্তমান ফুটবল ব্যবস্থার সমালোচনা করলেন আবারও।

“সুপার লিগ কোনো অভ্যুত্থান নয়, তবে এটা একটা ব্যবস্থার বিরুদ্ধে মরিয়া সতর্কবার্তা, যেটা জেনে হোক বা না জেনে দেউলিয়া হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে।”

“বছরের পর বছর আমি ইউরোপিয়ান প্রতিযোগিতার ভেতর থেকে বদলানোর চেষ্টা করেছি, কারণ, সংকটের উপসর্গগুলো মহামারীর আগে থেকেই ছিল স্পষ্ট।”

সুপার লিগের পক্ষে অনড় অবস্থানে থাকায় তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়াও শুরু করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা। এরপরও নিজেদের অবস্থান বদলায়নি দল তিনটি।

কঠিন সময়ে উয়েফার এমন আচরণ ফুটবলের জন্য সহায়ক নয় বলে মন্তব্য করেন আগনেল্লি। এজন্য আবারও সংলাপের আহ্বান জানান তিনি।

“এমন সংকট মোকাবেলায় এই ধরনের আচরণ দিয়ে ফুটবল সংস্কার হয় না। সৌভাগ্যক্রমে, আমি জানি উয়েফার সকলেই একইরকমভাবে সবকিছু ভাবে না। যাই হোক, তাদের সঙ্গে আমাদের আলোচনায় বসার ইচ্ছা অপরিবর্তিত রয়েছে।”

"ইউভেন্তুস, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ প্রতিযোগিতাগুলোর পরিপূর্ণ সংস্কারের জন্য বদ্ধপরিকর। বিশেষ করে সেই সব ক্লাবের জন্য যারা এই পরিস্থিতিতে তাদের ভয়ের কথা আমাদের জানিয়েছে।"