‘সবসময় আর্জেন্টিনা দলের সঙ্গেই আছেন মারাদোনা’

আর্জেন্টিনার খেলা থাকলে তিনি ছুটে যেতেন মাঠে। হৈ-হুল্লোড়ে মাতিয়ে রাখতেন গ্যালারি। দিয়াগো মারাদোনাকে সেভাবে আর দেখা যাবে না কখনই। না ফেরার দেশে পাড়ি জমানো এই ফুটবল কিংবদন্তির উপস্থিতি কিন্তু লিওনেল মেসিরা ঠিকই অনুভব করেছেন। চিলির বিপক্ষে ম্যাচের পর যেমন আর্জেন্টিনা অধিনায়ক জানালেন, সবসময় দলের সঙ্গেই আছেন মারাদোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 09:28 AM
Updated : 4 June 2021, 09:28 AM

কার্ডিয়াক অ্যারেস্টে গত ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে মৃত্যুবরণ করেন মারাদোনা। আর্জেন্টিনাকে প্রায় একক প্রচেষ্টায় ১৯৮৬ বিশ্বকাপ এনে দেওয়া এই নায়কের চিরবিদায়ের পর শুক্রবার প্রথম খেলতে নামে আর্জেন্টিনা।

আগে থেকেই সিদ্ধান্ত ছিল, মারাদোনাকে শ্রদ্ধা জানাতে সান্তিয়াগাতো দেল এস্ত্রোর ইউনিক স্টেডিয়ামে চিলির বিপক্ষে বিশেষ এক টি-শার্ট পরে নামবেন মেসি-মার্তিনেসরা। টি-শার্টের বুকে থাকবে কিংবদন্তি মারাদোনার প্রতিচ্ছবি।

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি অবশ্য জিততে পারেনি আর্জেন্টিনা। পোস্ট পথ আগলে দাঁড়ানোয়, চিলি গোলরক্ষক ক্লাওদিও ব্রাভোর দৃঢ়তায় হয়েছে ১-১ ড্র। পেনাল্টি থেকে আর্জেন্টিনাকে এগিয়ে নেন মেসি, আলেক্সিস সানচেস ফেরান সমতা। প্রিয় মারাদোনাকে জয় উপহার দিতে না পারলেও তাকে অনুভব করার কথা জানালেন আর্জেন্টিনা অধিনায়ক।

“অবশ্যই এটা ছিল খুবই স্পেশাল ম্যাচ। কেননা, এই প্রথম আমরা দিয়াগোকে ছাড়া খেললাম। আমি জানি, তার কাছে জাতীয় দল কতখানি। যদিও তিনি মাঠে ছিলেন না কিন্তু তিনি সবসময় জাতীয় দলের সঙ্গেই আছেন।”

“আমরা মারাদোনাকে জয় উপহার দিতে চেয়েছিলাম এবং সবকিছু পেছনে ফেলে রেখে তিনি জাতীয় দলকে সবসময় যেভাবে তুলে ধরতেন, সেভাবে তুলে ধরতে চেয়েছিলাম।”

প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে জেরবার অবস্থা বিশ্বের। আর্জেন্টিনার অবস্থাও ভালো নয়, যে কারণে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে কোপা আমেরিকা। এই কঠিন সময় বেঁচে থাকাটা গুরুত্বপূর্ণ বলে মনে করেন মেসি।

“আর্জেন্টিনায়, সারা বিশ্বে যেটা চলছে, সবার জন্যই পরিস্থিতি ভীষণ কঠিন, এ কারণেও এই ম্যাচটা খুবই স্পেশাল। এমন একটা সুন্দর ম্যাচ দর্শক মাঠে এসে দেখতে পারল না, এটা পীড়াদায়ক। আমার মনে হয়, এখানে জাতীয় দলের এটাই প্রথম ম্যাচ কিন্তু দর্শকরা দেখতে পারল না। এটা দুঃখজনক, কিন্তু এ মুহূর্তে বেঁচে থাকা গুরুত্বপূর্ণ।”

বাছাই পর্বে পাঁচ ম্যাচে দ্বিতীয় ড্র করল আর্জেন্টিনা। ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে দলটি। ৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। আগামী বুধবার কলম্বিয়ার মাঠে খেলবে আর্জেন্টিনা।