বর্ণবাদের বিপক্ষে অবস্থানে দুয়ো!

ক্রীড়াঙ্গণ থেকে বর্ণবাদের বিষবাষ্প দূর করতে চলছে নানামুখী পদক্ষেপ, প্রচেষ্টা। এরই ধারাবাহিকতায় অস্ট্রিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে হাটু গেঁড়ে বর্ণবাদের বিপক্ষে প্রতিবাদ জানান ইংলিশ খেলোয়াড়রা। করতালির মাধ্যমে উপস্থিত দর্শকদের একটি বড় অংশ তাদের এই অবস্থানকে স্বাগত জানান। তবে মাঠের একাংশ থেকে দেওয়া হয় দুয়ো!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 06:48 PM
Updated : 3 June 2021, 06:48 PM

ভালো উদ্যোগের বিরুদ্ধে মানুষের অবস্থান স্বাভাবিকভাবেই মেনে নিতে পারেননি গ্যারেথ সাউথগেট। ইংল্যান্ড কোচ জানালেন অসন্তোষের কথা। বর্ণবাদ নিয়ে স্বচ্ছ ধারণার অভাবেই মানুষ এমন আচরণ করছে বলেও মনে করেন তিনি।

“আমি খুশি হয়েছি এটা দেখে অধিকাংশ দর্শক আমাদের অবস্থানকে ইতিবাচকভাবে নিয়েছেন। তবে যা হয়েছে (দুয়ো) সেটা অস্বীকার করার উপায় নেই।”

“আমার কাছে মনে হয়, আমরা এমন একটি জায়গায় দাঁড়িয়ে, যেখানে অনেকেই এটাকে রাজনৈতিক অবস্থান হিসেবে দেখছে। আর সেটাই তারা সমর্থন করছে না। কিন্তু আদতে খেলোয়াড়রা কিন্তু সেটা করছে না, তারা শুধু একে অন্যকে সমর্থন করছে। আমি মনে করি, অধিকাংশ মানুষই সেটা বুঝতে পারছে। কিছু সংখ্যাক মানুষ বার্তাটি বুঝতে পারছে না এবং তারই প্রতিফলন আমরা বিভিন্ন মাঠে দেখতে পাচ্ছি।”

গত বছর মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর গোটা বিশ্বে বর্ণবাদ বিরোধী আন্দোলন শুরু হয়। সেই থেকে বিশ্বজুড়ে খেলোয়াড়রা নিয়মিতভাবে হাটু গেঁড়ে বর্ণবাদের বিপক্ষে নিজেদের অবস্থান জানিয়ে আসছেন।

এই ঘটনার রেশ না কাটতেই প্রিমিয়ার লিগের ম্যাচে বর্ণবাদী আচরণের জন্য ম্যানচেস্টার সিটির একজন ভক্তকে ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে।

৪২ বছর বয়সী আন্তোনিও ব্রুক ২০১৯ সালে ইতিহাদ স্টেডিয়ামে ডার্বি ম্যাচ চলাকালীন সময়ে তিনজন কালো খেলোয়াড়কে লক্ষ্য করে বানরের অঙ্গভঙ্গি করার সময় টিভি ক্যামেরায় ধরা পড়েন। আর্থিক জরিমানার পাশাপাশি ব্রুককে তিন বছরের জন্য ইংল্যান্ডের সব মাঠে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচটি অবশ্য ১-০ গোলের স্বস্তির জয় দিয়ে শেষ করেছেন সাউথগেট। এই ম্যাচের মধ্য দিয়েই প্রায় দেড় বছর পর প্রথমবারের মত মাঠে বসে ইংল্যান্ডের খেলা দেখতে এসেছিলেন ৭০০০ দর্শক।

আগামী ১৩ জুন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে রবিবার প্রীতি ম্যাচে রোমানিয়ার মুখোমুখি হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।