‘শতভাগ নিশ্চিত যথাসময়ে হবে টোকিও অলিম্পিক’

জাপানে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পর থেকে টোকিও অলিম্পিকের ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। তবে আয়োজক কমিটির প্রধান সেইকো হাশিমোতো শতভাগ নিশ্চিত, যথাসময়েই হবে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 11:26 AM
Updated : 3 June 2021, 11:26 AM

টোকিও অলিম্পিক হওয়ার কথা ছিল গত বছর। তবে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রতিযোগিতাটি এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়। নতুন সূচিতে যা শুরু হওয়ার কথা আগামী ২৩ জুলাই।

বর্তমানে জাপানে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ চলছে। জরুরি অবস্থা চলা দশটি অঞ্চলের মধ্যে টোকিও আছে। এই জরুরি অবস্থা শেষ হওয়ার কথা ২০ জুন। দেশটিতে টিকা দেওয়ার গতি বেশ ধীর।

জুলাইয়ে অলিম্পিক আয়োজনে জাপানের বেশিরভাগ মানুষ করছেন বিরোধিতা। তাদের চাওয়া আসর স্থগিত কিংবা বাতিল করে দেওয়া হোক।

তবে টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রেসিডেন্ট হাশিমোতো বৃহস্পতিবার বিবিসিকে জানান, সূচি অনুযায়ী প্রতিযোগিতাটি আয়োজনে আশাবাদী তারা।

“আমি বিশ্বাস করি, এই গেমস হওয়ার শতভাগ সম্ভাবনা আছে, যা আমরা করব। এখন বিষয়টি হলো, কীভাবে আরও বেশি নিরাপদ ও সুরক্ষিতভাবে আমরা এটা করতে পারি।”

“জাপানের মানুষজন নিরাপত্তাহীনতায় ভুগছে। একই সাথে অলিম্পিকের বিষয়ে আমাদের সঙ্গে কথা বলতে তারা সম্ভবত কিছুটা বিরক্তি বোধ করছে, যার ফলে টোকিওতে অলিম্পিক আয়োজনের বিরোধিতার পক্ষে কণ্ঠস্বর জোরালো হচ্ছে বলে আমি মনে করি।”

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে টোকিও অলিম্পিক ও ২৪ অগাস্ট শুরু প্যারালিম্পিকে বিদেশি দর্শকদের জাপানে প্রবেশ করতে দেওয়া হবে না বলে আগেই জানিয়েছে আয়োজক কমিটি। হাশিমোতো বললেন, প্রয়োজনে স্থানীয় দর্শক ছাড়াও আসর আয়োজনে প্রস্তুত থাকতে হবে তাদের।

“যতটা সম্ভব পূর্ণাঙ্গ একটি জৈব-সুরক্ষা বলয় তৈরির চেষ্টা আমরা করছি, যাতে বিদেশ থেকে আসা লোকজনের পাশাপাশি জাপানে থাকা জাপানের নাগরিকদের জন্য নিরাপদ ও সুরক্ষিত জায়গা তৈরি করতে পারি।”