‘মেসি-রোনালদোর চেয়ে ভালো দাবি নির্বোধের মতো’

সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে নিজেকে তুলনা করেন না কিলিয়ান এমবাপে। ফরাসি এই ফরোয়ার্ড মনে করেন, এতো লম্বা সময় ধরে শীর্ষ পর্যায়ে রাজত্ব করা দুই ফুটবলারের চেয়ে নিজেকে ভালো দাবি করা হবে নির্বুদ্ধিতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 10:45 AM
Updated : 3 June 2021, 10:45 AM

২২ বছর বয়সী এমবাপে এরই মধ্যে ফ্রান্সের হয়ে জিতেছেন ২০১৮ বিশ্বকাপ। মোনাকো এবং পিএসজির হয়ে স্বাদ পেয়েছেন চারটি লিগ, তিনটি ফরাসি কাপ এবং দুইটি ফরাসি লিগ কাপ শিরোপার। গতবছর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ জয়ের খুব কাছাকাছি পৌঁছেও গিয়েছিলেন। ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে হৃদয় ভঙ্গ হয় এই ফরাসি ফরোয়ার্ডের।

অল্পবয়সেই এত সাফল্যেও পা মাটিতেই রাখছেন এমবাপে। মেসি-রোনালদোদের সঙ্গে তুলনায় নিজেকে বিনয়ের সঙ্গে রাখছেন দূরে। এস্কয়ার ইউকেকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন মেসি ও রোনালদোর সঙ্গে তুলনীয় কেউ এখনও নেই।

“কেউ যদি নিজেকে বলে যে, সে এই দুজনের চেয়ে ভালো করবে, এটা আত্মবিশ্বাস বা দৃঢ়প্রতিজ্ঞার সীমানা ছাড়িয়ে যায়। এটা বোধের অভাব। তাদের দুজনের কোনো তুলনা হয় না। তারা সব রেকর্ড ভেঙ্গে দিয়েছেন, গত ১০-১৫ বছর ধরেই অসাধারণ খেলছেন।"

তরুণ খেলোয়াড়দের মধ্যে ইদানিং এমবাপের সাথে তুলনা হচ্ছে বরুশিয়া ডর্টমুন্ডের ২০ বছর বয়সী ফরোয়ার্ড আরলিং হলান্ডের। তবে এমবাপে মনে করেন সমসাময়িক দুজন খেলোয়াড়ের মধ্যে সুস্থ প্রতিযোগিতা উভয়ের জন্যই ইতিবাচক।

“আমি মনে করি, এই ধরনের প্রতিদ্বন্দ্বীতা খেলোয়াড়দের উন্নতি করতে সহায়ক ভূমিকা পালন করে। মেসি এবং রোনালদো যেমন দুই জনের জন্যই ভালো। এটা হলান্ডের দ্বিতীয় বছর। আমরা একে অন্যকে জানতে শুরু করেছি। এটা তার জন্য মাত্র শুরু। সে যা করছে তাতে আমি তার জন্য খুশি।”