বেনজেমার ফেরার ম্যাচে জিতল ফ্রান্স

মিস করেছেন পেনাল্টি। শট লেগেছে পোস্টে। গোলরক্ষক ফিরিয়ে দিয়েছেন দারুণ হেড। অন্য কোনো দিন হয়তো হ্যাটট্রিকই হয়ে যেত, কিন্তু প্রায় অর্ধ যুগ পর আন্তর্জাতিক ফুটবলে ফেরার দিনটিতে করিম বেনজেমা জালের দেখা পাননি। পেয়েছেন তিন সতীর্থ। তাদের গোলে অনায়াসে ওয়েলসকে হারিয়েছে ফ্রান্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2021, 09:03 PM
Updated : 2 June 2021, 09:28 PM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে নিসে বুধবার রাতে প্রস্তুতি ম্যাচে ৩-০ গোলে জিতেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। একটি করে গোল করেন কিলিয়ান এমবাপে, অঁতোয়ান গ্রিজমান ও উসমান দেম্বেলে।

বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা ওয়েলস ভুগেছে সুযোগ তৈরি করতে। নিজের ছায়া হয়ে ছিলেন যেন গ্যারেথ বেল।

২০১৫ সালের পর এই প্রথম ফ্রান্সের হয়ে খেললেন বেনজেমা। স্বাভাবিকভাবে তার দিকেই ছিল সবার চোখ। 

রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার শুরুটা করেন দারুণ। চতুর্থ মিনিটে পল পগবার চমৎকার ক্রসে পরীক্ষা নেন ওয়েলস গোলরক্ষক ড্যানি ওয়ার্ডের।

পরের মিনিটে নিজেদের প্রথম সুযোগ পায় ওয়েলস। ড্যানিয়েল জেমসের চেষ্টা ব্যর্থ করে দেন ফরাসি গোলরক্ষক উগো লরিস।

আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠা ম্যাচে ২৩তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন পগবা। তবে ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডারের হেড কোনোমতে ফিরিয়ে দেন ওয়ার্ড। তবে বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে বেনজেমার শট লাগে নিকো উইলিয়ামসের হাতে।

ভিএআরে অনেকক্ষণ ধরে রিপ্লে দেখে লিভারপুলের এই ডিফেন্ডারকে লাল কার্ড দেখান রেফারি। সঙ্গে দেন পেনাল্টি।

ফেরাটা রাঙানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন বেনজেমা। ২৭তম মিনিটে তার স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ওয়েলস গোলরক্ষক ওয়ার্ড।  

১০ জনের দলে পরিণত হওয়ার পর রক্ষণে মনোযোগ বাড়ায় ওয়েলস। তবে ঠেকিয়ে রাখতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নদের।

৩৫তম মিনিটে আদিওঁ রাবিওর শট একজনের গায়ে লেগে দিক পাল্টে জড়াতে যাচ্ছিল জালে। কোনোমতে পা বাড়িয়ে ঠেকান গোলরক্ষক। কিন্তু বল যায় সোজা এমবাপের দিকে। দ্রুত এগিয়ে গিয়ে বাকিটা সারেন পিএসজির তারকা ফরোয়ার্ড।

৪২তম মিনিটে তার চেষ্টা দারুণ দক্ষতায় ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি ওয়েলস গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজমান। এমবাপের ফ্লিক থেকে বল পেয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে বুলেট গতির আড়াআড়ি শটে জাল খুঁজে নেন বার্সেলোনা ফরোয়ার্ড।

২০১৭ সালে দুই দলের সবশেষ দেখায় ২-০ গোলে জেতে ফ্রান্স। সেই ম্যাচেও একটি গোল করেন গ্রিজমান।

৭০তম মিনিটে বেনজেমার শট এক জনের পায়ে লেগে দিক পাল্টে বাইরে দিকে চলে যায়। নয় মিনিট পর গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন তিনি। বাইলাইন থেকে জুল কুন্দের ক্রস বুক দিয়ে নামিয়ে শট নেন এই স্ট্রাইকার। পোস্টে লেগে বল ফিরলে কাছে পোস্ট দিয়ে জাল খুঁজে নেন দেম্বেলে।   

৮৩তম মিনিটে বেনজেমার চমৎকার হেড ঝাঁপিয়ে পড়ে ব্যর্থ করে দেন ওয়েলস গোলরক্ষক।

২০০৮ সালের নভেম্বরে ডেনমার্ককে হারানোর পর থেকে প্রতিপক্ষের মাঠে এ নিয়ে নয় প্রীতি ম্যাচে হারল ওয়েলস। এর আটটিতেই জালের দেখা পায়নি দলটি।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘এফ’ গ্রুপে রয়েছে ফ্রান্স। সেখানে তাদের সঙ্গী হাঙ্গেরি, গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

ইতালি, তুরস্ক ও সুইজারল্যান্ডের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে ওয়েলস।

আগামী ১৬ জুন ইউরোয় নিজেদের প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে খেলার আগে বুলগেরিয়ার মুখোমুখি হবে ফ্রান্স।