খেলোয়াড়দের বেঞ্চে রাখা কষ্টের: গুয়ার্দিওলা

চেলসির বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে অন্য এক ‘লড়াই’ করতে হচ্ছে পেপ গুয়ার্দিওলাকে। এ লড়াই তার নিজের সঙ্গে! সের্হিও আগুয়েরো, গাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিংয়ের মতো তারকাদের মধ্যেও কাউকে হয়তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শুরুর একাদশে ঠাঁই দিতে পারবেন না ম্যানচেস্টার সিটি কোচ।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 05:50 PM
Updated : 28 May 2021, 05:50 PM

পোর্তোয় আগামী শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে চেলসি ও সিটি। সেরা একাদশ সাজাতে গিয়ে অম্ল-মধুর সমস্যায় পড়েছেন গুয়ার্দিওলা। জয়ের ছক কষতে গিয়ে কঠিন সব সিদ্ধান্ত নিতে হচ্ছে এই স্প্যানিশ কোচকে।

ফাইনালে দলের গভীরতা বাড়াতে অভিজ্ঞ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জেসুস, ইংলিশ মিডফিল্ডার স্টার্লিং, স্প্যানিশ ডিফেন্ডার এমেরিক লাপোর্ত, ক্লাবের রেকর্ড গোলদাতা আগুয়েরোকে শুরু থেকে বেঞ্চে দেখা যেতে পারে। এ নিয়ে ওঠা প্রশ্নের উত্তর দিতে গিয়ে শুক্রবার সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলা বললেন, বিষয়টি তার জন্য ‘ভীষণ কঠিন।’ কেউ যেন কোচ না হয়-বললেন এমন কথাও।

“এটা ভীষণ কঠিন কাজ। সত্যিকার অর্থেই ভয়ানক। জীবনে আপনারা কেউ কোচ হবেন না। এটা বোঝানোর জন্য সুন্দর শব্দ আমার কাছে নেই…কিন্তু আমার উপদেশ হচ্ছে, দলের পাশে থাকো। যেহেতু পাঁচ বা ছয় জন বেঞ্চে থাকবে, (তাদেরকে বলব) জীবন তোমাদের অন্য আরেকটি সুযোগ দেবে।”

“কঠোর পরিশ্রম করো এবং হয়তো পরেরবার তোমরা (সেরা একাদশে) থাকবে। আমি তাদের জন্য সত্যি দুঃখ অনুভব করছি, কিন্তু আমাকে অবশ্যই সৎ থাকতে হবে। আমি তাদের সম্পর্কে জানি এবং ম্যাচটা জেতার জন্য দল নির্বাচন করেছি; এর বাইরে কিছু করার ছিল না।”

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল সামনে রেখে অনুশীলনে ম্যানচেস্টার সিটির খেলোয়াড়রা

সিটির ব্রাজিলিয়ান অধিনায়ক ফের্নান্দিনিয়োরও সেরা একাদশে জায়গা পাওয়ার নিশ্চয়তা নেই। হোল্ডিং মিডফিল্ডে জায়গা পেতে তাকে লড়তে হবে স্পেনের রদ্রির সঙ্গে। দলের ভেতরের বাস্তবতা বুঝতে পারছেন ফের্নান্দিনিয়ো।

“ম্যাচের আগে সেরা একাদশ বলা পেপের জন্য সহজ কাজ নয়, কিন্তু এটা ম্যাচের অংশ। ফাইনাল ম্যাচে দলের সবাই গুরুত্বপূর্ণ। কেউই জানে না, কখন কী হয়।”

“খেলোয়াড়দের প্রস্তুত থাকতে হবে। অধিনায়ক হিসেবে আমার ভূমিকা তাদেরকে প্রস্তুত থাকতে বলা। তাদের প্রয়োজন হবে এবং এটাই গুরুত্বপূর্ণ। সবাই এই প্রক্রিয়ার অন্তর্ভুক্ত, অতীতেও এই প্রক্রিয়ার ভেতরে ছিল। দলের প্রতি আমার বার্তা, প্রস্তুত থাকো। কেউ জানে না, কখন তার প্রয়োজন পড়বে।”