পরিসংখ্যানে চেলসি-ম্যানসিটি ফাইনাল

নানা প্রতিকূলতা পেরিয়ে শেষের দোড়গোড়ায় চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর। শিরোপা লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই দল ম্যানচেস্টার সিটি ও চেলসি। প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে খেলতে যাচ্ছে সিটি। আর ২০১১-১২ আসরের চ্যাম্পিয়ন চেলসির এটি ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় তৃতীয় ফাইনাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 01:26 PM
Updated : 28 May 2021, 01:26 PM

প্রাথমিকভাবে, তুরস্কের ইস্তানবুলে হওয়ার কথা ছিল ম্যাচটি। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে বদলে যায় ভেন্যু। শনিবার শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে পর্তুগালের পোর্তোয়। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

মাঠের লড়াইয়ের আগে নানা পরিসংখ্যানের ডালি সাজিয়েছে উয়েফা ডটকম। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য এর কিছু তুলে ধরা হলো।

>> বার্সেলোনার হয়ে তিনবার ইউরোপিয়ান কাপ জিতেছেন বর্তমানে সিটির কোচ পেপ গুয়ার্দিওলা-একবার খেলোয়াড় হিসেবে, আর কোচ হিসেবে দুইবার। তবে ২০১১ সালের পর থেকে এই স্বাদ পাননি এই স্প্যানিয়ার্ড।

>> চেলসি কোচ টমাস টুখেলের এটি টানা দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। গত আসরে শিরোপা লড়াইয়ে তার সেই সময়ের দল পিএসজি হেরেছিল বায়ার্ন মিউনিখের বিপক্ষে।

>> চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তৃতীয়বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ডের দুই দল। প্রথমবার ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরেছিল চেলসি। ২০১৯ সালে টটেনহ্যাম হটস্পারকে হারিয়েছিল লিভারপুল।

>> এ নিয়ে চতুর্দশ চ্যাম্পিয়ন্স লিগ বা ইউরোপিয়ান কাপ জিততে যাচ্ছে ইংল্যান্ডের ক্লাব। সবচেয়ে বেশি ১৮ বার এই শিরোপা গেছে স্পেনে।

>> সিটি জিতলে ইংল্যান্ডের ষষ্ঠ দল হিসেবে প্রতিযোগিতাটির শিরোপা উঠবে তাদের হাতে। আর কোনো দেশ থেকে তিন দলের বেশি এই শিরোপা জেতেনি।

>> চলতি অসরে ছয় গোল করেছেন চেলসি ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদ। আসরে তার চেয়ে বেশি গোল করেছেন কেবল বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হলান্ড (১০) ও পিএসজির কিলিয়ান এমবাপে (৮)। চেলসির হয়ে চার গোল করেছেন টিমো ভেরনার। সিটির দুই সর্বোচ্চ গোলদাতা ফেররান তরেস ও রিয়াদ মাহরেজেরও গোল চারটি করে।

>> ফাইনালের পথে আসরে ২৫ গোল করেছে সিটি, চেলসির গোল ২২টি। দুই দলই গোল হজম করেছে কেবল চারটি করে।

>> ফাইনালের পথে কোনো ম্যাচ হারেনি সিটি। চেলসি হেরেছে এক ম্যাচ, পোর্তোর বিপক্ষে।

>> পেনাল্টি থেকে আসরে পাঁচ গোল করেছে চেলসি, এর তিনটিই করেছেন ভেরনার।

>> সিটির রেকর্ড গোলদাতা সের্হিও আগুয়েরোর দলটির হয়ে এটি হতে যাচ্ছে ৩৯০তম ও শেষ ম্যাচ। দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৬০ গোল করা আর্জেন্টাইন এই ফরোয়ার্ড এবারের গ্রীষ্মেই সিটি ছাড়বেন।

>> সিটি ও দলটির গোলরক্ষক এদেরসন এবারের প্রিমিয়ার লিগ আসরে সবচেয়ে বেশি ম্যাচ জাল অক্ষত রেখেছেন। ইউরোপিয়ান শীর্ষ পাঁচ লিগে ফ্রান্সের লিল ও তাদের গোলরক্ষক মাইক মিয়াঁর পর যা দ্বিতীয় সর্বোচ্চ।

>> এর আগে সাতবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হয়েছে একই দেশের দুই দলের মধ্যে; সবগুলোই ২০০০ সালের পর। স্পেনের দলগুলোর মধ্যে হওয়া ম্যাচগুলোর সবকটি জিতেছে রিয়াল মাদ্রিদ (২০০০ সালে ভালেন্সিয়ার বিপক্ষে এবং ২০১৪ ও ২০১৬ সালে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে), ২০০৩ সালে ইউভেন্তুসকে হারিয়েছিল এসি মিলান, ২০০৮ সালে চেলসিকে হারিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড আর ২০১৯ সালে টটেনহ্যামকে হারিয়েছিল লিভারপুল এবং ২০১৩ সালে বরুশিয়া ডর্টমুন্ডকে হারায় বায়ার্ন মিউনিখ।

>> নবম ইংলিশ দল হিসেবে ইউরোপিয়ান কাপের ফাইনালে খেলতে যাচ্ছে সিটি, যে কোনো দেশের হিসেবে যা বেশি; ইতালি ও জার্মানি থেকে খেলেছে ছয়টি করে দল।

>> ফাইনালটি হবে পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওয়ে, গ্রুপ পর্বে স্থানীয় দলটির বিপক্ষে এই মাঠে গোলশূন্য ড্র করেছিল সিটি। আসরে কেবল এই এক ম্যাচেই জয় পায়নি তারা। সব মিলিয়ে এই মাঠে চেলসি চার ম্যাচ খেলে জিতেছে কেবল একটি।

>> সিটি জিতলে ২৩তম দল হিসেবে ইউরোপিয়ান কাপ জয়ী দল হবে তারা। ২০১২ সালে চেলসি চ্যাম্পিয়ন হওয়ার পর যা হবে প্রথম।

>> মৌসুমে দুই দলের মধ্যকার চতুর্থ ম্যাচ এটি। আগের তিন দেখায় দুইবার জিতেছে চেলসি, একবার সিটি।

>> সব মিলিয়ে দুই দলের মুখোমুখি লড়াইয়ে ৬৮ জয় চেলসির, সিটি জিতেছে ৫৮ বার। ৪০ বার দুই দলের লড়াই হয়েছে ড্র। সবশেষ চার দেখায় তিনবার জিতেছে চেলসি।