কাতারে ‘সর্বোচ্চ চেষ্টার’ প্রতিশ্রুতি জামাল-তপুদের

ম্যাচ তিনটি খেলার কথা ছিল চেনা আঙিনায়। করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে তিনটি ম্যাচই জামাল-তপুদের খেলতে হচ্ছে বিদেশ-বিভূইয়ে। সে উদ্দেশে কাতারের উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ দল। যাওয়ার আগে দেশকে ভালো ফল এনে দিতে সর্বোচ্চ চেষ্টার প্রস্তুতি দিয়েছেন ফুটবলাররা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 08:18 AM
Updated : 28 May 2021, 08:18 AM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের সূচি অনুযায়ী কাতারে আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এ উদ্দেশে শুক্রবার ২৩ ফুটবলারসহ ৩২ সদস্যের বাংলাদেশ দল রওনা দিয়েছে কাতারের পথে।

বাছাইয়ের ‘ই’ গ্রুপে ১ পয়েন্ট নিয়ে তলানিতে রয়েছে বাংলাদেশ। পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে হার দলের। একমাত্র পয়েন্ট বাংলাদেশ পেয়েছিল কলকাতার সল্ট লেকে ভারতের বিপক্ষে ১-১ ড্র করে। বাকি তিন ম্যাচ থেকে ভালো ফল পাওয়ার আশা জামালের।

“আমাদের সামনে তিনটা ‍গুরুত্বপূর্ণ ম্যাচ আছে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে। দলের জন্য আপনারা দোয়া করবেন। আর আমরা নিজেদের সর্বোচ্চ চেষ্টা করব। আশা করি, দেশকে গর্বের মুহূর্ত এনে দিতে পারব।”

ম্যাচ তিনটি খেলতে উন্মুখ হয়ে থাকার কথা জানিয়েছেন জাতীয় দলের অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন।

“দলের সবাই সুস্থ আছে। সবাই খুব অনুপ্রাণিত। তিনটা গুরুত্বপূর্ণ ম্যাচ আছে। আমরা সবাই সম্মিলিতভাবে তিনটা ম্যাচ খেলার চেষ্টা করব, ভালো পারফরম করার চেষ্টা করব। আপনারা সবাই আমাদের জন্য দোয়া রাখবেন; যেন ভালো একটা ফল করে দেশে ফিরতে পারি।”

বাছাইয়ের জন্য কদিন আগে ২৫ জনের দল দিয়েছিলেন বাংলাদেশ কোচ জেমি ডে। তবে কাতারগামী দলের সঙ্গী হতে পারেননি মোহাম্মদ ইব্রাহিম ও মাহবুবুর রহমান সুফিল। বসুন্ধরা কিংসের খেলোয়াড়দের মধ্যে ইব্রাহিম আগেই আক্রান্ত হয়েছিলেন করোনাভাইরাসে। সুফিলেরও আক্রান্ত হওয়ার গুঞ্জন রয়েছে; এ ব্যাপারে বাংলাদেশ ফুটবল ফেডারেশন কিছু জানায়নি।

কাতার পৌঁছানোর পর বিমানবন্দরেই সবার কোভিড-১৯ টেস্ট করানো হবে এবং নেগেটিভ রিপোর্ট এলে দল মাঠের অনুশীলনে নামতে পারবে বলে আগেই জানিয়েছিল বাফুফে।

২৩ জনের দল: শহিদুল আলম সোহেল, রাসেল মাহমুদ লিটন, আনিসুর রহমান জিকো, রহমত মিয়া, তপু বর্মন, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, রিমন হোসেন, মেহেদী হাসান মিঠু, হাবিবুর রহমান সোহাগ, তারিক কাজী রায়হান, মোহম্মদ ইমন, জামাল ভূইয়া, মোহাম্মদ আব্দুল্লাহ, মাশুক মিয়া জনি, সোহেল রানা, বিপলু আহমেদ, মতিন মিয়া, রাকিব হোসেন, মানিক হোসেন মোল্লা, মেহেদী হাসান, সুমন রেজা ও মোহাম্মদ জুয়েল।