জিদানের বিদায়ে ব্যথিত রামোস-ক্রুস-মদ্রিচরা

রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান একজন কিংবদন্তি। খেলোয়াড়দের কারো কাছে অদ্বিতীয়, কারো কাছে তিনি পথ প্রদর্শক। একটা বাজে পারফরম্যান্সের পর সমালোচনার তীর থেকে সব সময় আগলে রেখেছেন শিষ্যদের। ট্রফিশূন্য একটি মৌসুম শেষে গুরু সমতুল্য সেই কোচ বিদায় বলে দিয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 04:10 PM
Updated : 27 May 2021, 05:57 PM

সান্তিয়াগো বের্নাবেউ থেকে জিদান চলে যাওয়ায় ব্যথিত সের্হিও রামোস, থিবো কোর্তোয়া, রাফায়েল ভারানে, টনি ক্রুস, কাসেমিরো, লুকা মাদ্রিচরা।

দ্বিতীয় মেয়াদে চুক্তির এক বছর বাকি থাকতে কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান জিদান। ১১ বছরে প্রথম ট্রফিশূন্য মৌসুম কাটানোর পর বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি জানায় রিয়াল।

এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কোচের জন্য শুভকামনা জানান তার শিষ্যরা। জিদান আস্থা রাখায় বেলজিয়ান গোলরক্ষক কোর্তোয়া জানান কৃতজ্ঞতা।

“আপনার মতো কিংবদন্তিকে কোচ হিসেবে পাওয়া সম্মানের। আমাকে যা শিখিয়েছেন, আমার প্রতি সবসময় যে বিশ্বাস রেখেছিলেন এবং একসঙ্গে আমরা যা কিছু জিতেছি এর জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা। আমি জানি, এটা প্রায় অসম্ভব, তবু আশা করি আমরা আবারও একসঙ্গে কাজ করব। আপনার জন্য শুভকামনা।”

দ্বিতীয় মেয়াদে জিদানের কোচিংয়ে একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার জিতেছে রিয়াদ। তার সঙ্গে কাজ করা জার্মান বিশ্বকাপজয়ী মিডফিল্ডার ক্রুসের কাছে আনন্দময় অভিজ্ঞতা। আর অধিনায়ক রামোসের কাছে ‘জিজু’ অদ্বিতীয়।

“জিনেদিন জিদান এক ও অদ্বিতীয়। আপনার প্রতি আমার শুভকামনা। আপনি এটার যোগ্য, এটা আপনি অর্জন করেছেন। জীবন উপভোগ করুন, পরিবার উপভোগ করুন। আমার ভালোবাসা রইল গুরু।”

বর্তমান পর্যায়ে আসার জন্য ফরাসি কোচের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন দলটির ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো।

“সবকিছুর জন্য আপনাকে ধন্যবাদ। আমি আজকে যা তার বিশাল এক অংশের জন্য আপনার কাছে ঋণী। নিরন্তর শ্রদ্ধা ও ভালোবাসা।”

বিশাল পোস্টে জিদানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ভারানে। ২০১৬ সালের জানুয়ারি থেকে আড়াই বছরের প্রথম মেয়াদে তিনটি চ্যাম্পিয়ন্স লিগসহ আটটি শিরোপা জেতা স্বদেশি এই কোচ ফরাসি ডিফেন্ডারের কাছে পথ প্রদর্শক।

“আমি মাদ্রিদে এলাম ১০ বছর হলো, আপনি আমার কাছে কোচের চেয়েও বেশি কিছু, একজন মেন্টর। আপনার সহায়তা আমাকে খেলোয়াড় ও মানুষ হিসেবে গড়ে তুলেছে। এই সোনালী প্রজন্মকে আপনি পথ দেখিয়ে উঁচু মানের সঙ্গে শীর্ষে নিয়ে গেছেন (এবং সেটা অনেকবার!)। মাঠ ও মাঠের বাইরে আপনার পরামর্শের জন্য আমার অশেষ কৃতজ্ঞতা। আবারও ধন্যবাদ গুরু। শুভকামনা এবং আবারও শিগগির দেখা হবে।”

ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতা সাবেক মিডফিল্ডার জিদানকে শুভকামনা জানিয়েছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো।

“ধন্যবাদ কিংবদন্তি! সব অর্জনের জন্য অভিনন্দন। ভবিষ্যতের জন্য শুভকামনা।”

প্রিয় কোচের আলিঙ্গনে থাকা একটি ছবিসহ ইনস্টাগ্রাম পোস্টে শুভকামনা জানিয়েছেন দলটির অভিজ্ঞ মিডফিল্ডার মদ্রিচ।

“গুরু, তোমার কোচিংয়ে খেলা এবং তোমার সঙ্গে বিজয় উদযাপন করা এক দারুণ সম্মান। তুমিই সেরা। শুভ কামনা।”