ইউরোর পর জার্মানির কোচ ফ্লিক

চলমান গুঞ্জনই অবশেষে সত্যি হলো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জার্মানির কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বায়ার্ন মিউনিখের সদ্য সাবেক কোচ হান্স ফ্লিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2021, 10:11 AM
Updated : 25 May 2021, 01:16 PM

ফ্লিকের সঙ্গে তিন বছরের চুক্তির বিষয়টি মঙ্গলবার এক বিবৃতিতে জানায় জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। ফ্লিক স্থলাভিষিক্ত হবেন বর্তমান কোচ ইওয়াখিম লুভের; যার কোচিংয়ে ২০১৪ বিশ্বকাপ জিতেছিল জার্মানি। সেই সময় লুভের সহকারী ছিলেন ফ্লিক।

চলতি মৌসুম শেষে বায়ার্নের দায়িত্ব ছাড়বেন বলে গত মাসে ঘোষণা দিয়েছিলেন ফ্লিক। ওদিকে লুভ তার আগেই ঘোষণা দিয়েছিলেন, আগামী মাসে শুরু হতে যাওয়া ২০২০ ইউরো শেষে জার্মান দলের দায়িত্ব ছাড়ার। দুইয়ে মিলে লুভের উত্তরসূরি হিসেবে শোনা যাচ্ছিল ফ্লিকের নাম।

জার্মানির দায়িত্ব নেওয়া বিষয়ে ফ্লিক জানালেন দ্রুত সময়ে সবকিছু ঘটে যাওয়ার কথা।

“বিস্ময়করভাবে সবকিছু দ্রুততার সঙ্গে ঘটে গেল; আগামী শরৎকাল থেকে জাতীয় দলের কোচ হতে পেরে আমি খুশি।”

বায়ার্নের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার ১৮ মাসের মাথায় পদত্যাগ করেন ফ্লিক। তার কোচিংয়ে এ মৌসুমে টানা নবম বুন্ডেসলিগাও জেতে বায়ার্ন। ফ্লিকের হাত ধরেই বার্সেলোনার পর দ্বিতীয় দল হিসেবে ২০১৯-২০ মৌসুমে বায়ার্ন বছরে ছয় শিরোপা জয়ের কীর্তি গড়েছিল।

জার্মানির সঙ্গে লুভের বর্তমান চুক্তির মেয়াদ ২০২২ পর্যন্ত। বিশ্বকাপ ছাড়াও তার কোচিংয়ে ২০১৭ কনফেডারেশন কাপ জেতে জার্মানি। তবে দলটির গত কয়েক বছরের পারফরম্যান্স ছিল খুবই হতাশাজনক। ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলে আমূল পরিবর্তন এনেও সুফল পাননি ২০০৬ সাল থেকে দায়িত্বে থাকা লুভ। গত নভেম্বরে নেশন্স লিগে স্পেনের কাছে ৬-০ গোলে হারে তার দল, প্রতিযোগিতামূলক ফুটবলে যা জার্মানির সবচেয়ে বাজে হারের রেকর্ড।

জার্মান ফুটবল ফেডারেশনের সঙ্গে কাজ করার লম্বা অভিজ্ঞতা আছে ৫৬ বছর বয়সী ফ্লিকের। ২০০৬ থেকে ২০১৪ পর্যন্ত দলটির সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালনের পর ২০১৭ পর্যন্ত ছিলেন স্পোর্টস ডিরেক্টর।

২০২৪ ইউরো হবে জার্মানিতে।