দি স্তেফানো-সানচেসকে ছাড়িয়ে মেসি

রেকর্ড ভাঙা-গড়ার খেলায় আরেকটি অসাধারণ কীর্তি গড়লেন লিওনেল মেসি। সর্বোচ্চ পিচিচি ট্রফি জয়ের রেকর্ডটা আগে থেকেই তার দখলে। তারকা এই ফরোয়ার্ড এবার গড়লেন টানা পঞ্চমবারের মতো পুরস্কারটি জয়ের অনন্য কীর্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2021, 06:03 PM
Updated : 23 May 2021, 06:06 PM

লা লিগায় শনিবার শেষ রাউন্ডে এইবারের মাঠে ১-০ গোলে বার্সেলোনার জয়ের ম্যাচে খেলেননি মেসি। তবে ৩৫ ম্যাচে ৩০ গোল করে আগেই সবার ধরাছোঁয়ার বাইরে চলে যান আর্জেন্টাইন তারকা।

এবারের লিগে দ্বিতীয় সর্বোচ্চ ২৩টি করে গোল করেছেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা ও সেভিয়ার জেরার্দ মোরেনো।

স্প্যানিশ শীর্ষ লিগে এক আসরে শীর্ষ গোলদাতার পুরস্কার ‘পিচিচি ট্রফি’ এই নিয়ে অষ্টমবার জিতলেন বার্সেলোনা অধিনায়ক। ২০১৬-১৭ মৌসুম থেকে জিতে চলেছেন টানা। এতেই পুরস্কারটি টানা জয়ের রেকর্ডে ছাড়িয়ে গেলেন দুই কিংবদন্তি আলফ্রেদো দি স্তেফানো ও উগো সানচেসকে।

রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার পরিসংখ্যানের আরও একটি পাতায় ছাপিয়ে গেছেন সেরাদের। ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে সবচেয়ে বেশি বার আসরে সর্বোচ্চ গোল করলেন মেসি। জার্মান কিংবদন্তি জার্ড মুলার বুন্ডেসলিগায় সাতবার আর ইতালিতে এসি মিলানের হয়ে গুনার সেরি আয় পাঁচবার সর্বোচ্চ গোলদাতা হন।

দলগত বিচারে অবশ্য মৌসুমটা ভালো কাটেনি মেসির। কোপা দেল রে জিতলেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেয় বার্সেলোনা আর লা লিগায় শেষ কয়েক ম্যাচে ছন্নছাড়া পারফরম্যান্সে শেষের আগের রাউন্ডে ছিটকে যায় শিরোপা লড়াই থেকে।

মৌসুমের শুরুর দিকে মেসিও কিছুটা ছন্দহীন ছিলেন। পরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে নবমবারের মতো লিগে আসরে কমপক্ষে ৩০ গোল করেন তিনি।

এবারের লা লিগায় গোল করা ও করানো মিলিয়েও সবার চেয়ে এগিয়ে মেসি, ৩৯।