এই দল বার্সেলোনার মানের নয়: কুমান

মৌসুমটা প্রত্যাশানুযায়ী কাটেনি বার্সেলোনার। লা লিগায় মাঝপথে দারুণ পারফরম্যান্সে ঘুরে দাঁড়ালেও তাদের শেষটা হয়েছে ভীষণ হতাশার। এতে ক্লাবটিতে কোচ রোনাল্ড কুমানের ভবিষ্যৎ পড়ে গেছে হুমকিতে। তবে, নিজের কোনো ভুল দেখছেন না তিনি। উল্টো দায় দিলেন খেলোয়াড়দের। এই ডাচ কোচের মতে, তার দল যথেষ্ট মানসম্পন্ন নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2021, 03:01 PM
Updated : 23 May 2021, 03:01 PM

তবে এখনই কাম্প নউয়ে নিজের শেষ দেখছেন না কুমান। এখানে থেকেই দলকে আরও ভালোভাবে গড়ে তুলতে চান তিনি।

এক যুগের মধ্যে বার্সেলোনা গতবার প্রথম শিরোপাশূন্য মৌসুম কাটানোর পর এই মৌসুমের শুরুতে কুমানকে দায়িত্ব দিয়েছিলেন তখনবার ক্লাব সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ। মৌসুমে তারা কোপা দেল রের শিরোপা জিতলেও অন্য দুই প্রতিযোগিতায় ভালো করতে পারেনি। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর লা লিগায় শেষ রাউন্ডে শনিবার এইবারকে কোনোমতে ১-০ গোলে হারিয়ে তৃতীয় হয় কাতালান দলটি।

আর্থিক কারণে গত গ্রীষ্মে নির্ভরযোগ্য ও অভিজ্ঞ লুইস সুয়ারেস, ইভান রাকিতিচ ও আর্তুরো ভিদালকে ছেড়ে দেয় বার্সেলোনা। প্রয়োজন ও ইচ্ছে থাকলেও খেলোয়াড় কেনার সামর্থ্য ছিল না দলটির। দলে তাই গভীরতার অভাব দেখছেন কুমান। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে বেশ জোর দিয়েই কথাটি বলেন।

"আমি দায়িত্ব নেওয়ার পর আমরা শুধু সের্জিনো দেস্তকে দলে টানতে পেরেছি। আমার মতে, বার্সায় আমরা যেমনটা চাই, এই স্কোয়াড সেই পর্যায়ের নয়। এটা পরিষ্কার। ক্লাবের অনেকেও তাই মনে করে।”

৫৮ বছর বয়সী এই কোচ প্রশ্ন তুললেন কিছু খেলোয়াড়ের পারফরম্যান্স নিয়েও।

“আমরা স্কোয়াডের উন্নতি করার চেষ্টা করছি। শ্রদ্ধা রেখেই বলছি, এখানে কিছু সিনিয়র খেলোয়াড় আছে যারা আশানুরূপ পারফর্ম করেনি। অনেক তরুণ খেলোয়াড়ের ক্ষেত্রেও তাই।”

কুমানের ভবিষ্যৎ নিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যমে নানা খবর চাউর হচ্ছে বেশ কিছুদিন ধরে। সম্প্রতি ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তাও ইঙ্গিত দেন, কাম্প নউয়ের দলটিতে আসতে যাচ্ছে বড় পরিবর্তন। স্থানীয় গণমাধ্যমের খবর, কুমানকে বিদায় করে ক্লাবের সাবেক মিডফিল্ডার চাভি এরনান্দেসকে নিয়োগ দিতে চেয়েছিল বোর্ড। তার সঙ্গে যোগাযোগও করা হয়েছিল। যদিও কদিন আগে কাতারের ক্লাব আল-সাদের কোচ হিসেবে চুক্তি আরও দুই বছর বাড়িয়েছেন স্পেনের এই কিংবদন্তি ফুটবলার।

কুমান বলেন, ভবিষ্যৎ নিয়ে ‘নির্ভার’ আছেন তিনি। 

“আমি মনে করি না (বার্সেলোনায়) এটাই আমার শেষ ম্যাচ। আমার চুক্তি আছে, এর চেয়ে বেশি কিছু আমি জানি না।”

“বিষয়টি নিয়ে আপনারাই (গণমাধ্যম) অনেক কথা বলছেন। তবে আমি নির্ভার আছি। ক্লাব যদি কিছু পরিবর্তন করতে চায়, তাহলে আমাকে তাদের বলতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক