জিদান থাকছেন?, জানা যাবে কদিন পর

রিয়াল মাদ্রিদের ডাগআউটে জিনেদিন জিদানের শেষ দেখতে শুরু করেছিলেন অনেকে। ফরাসি কোচ নিজেও দিয়েছিলেন তেমন ইঙ্গিত। তাতে গুঞ্জন পেয়েছিল বাড়তি মাত্রা। তবে, হতাশায় ঘেরা খুব কঠিন এক মৌসুম শেষে নিজের ভবিষ্যতের প্রশ্নে সবাইকে আরেকটু অপেক্ষা করতে বললেন রিয়ালের অনেক সাফল্যের কারিগর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2021, 10:56 AM
Updated : 23 May 2021, 10:56 AM

সম্ভাবনা খুব জোরালো না হলেও লা লিগার শেষ রাউন্ড পর্যন্ত শিরোপা স্বপ্ন টিকে ছিল রিয়ালের। ঘরের মাঠে শনিবার ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়ে নিজেদের কাজটাও সেরেছিল তারা। তবে একই সময়ে মাঠে গড়ানো ম্যাচে রিয়াল ভাইয়াদলিদকে একই ব্যবধানে হারিয়ে লিগ চ্যাম্পিয়ন হয় নগরপ্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদ।

এতে ২০০৯-১০ মৌসুমের পর প্রথমবারের মতো ছোট-বড় কোনো শিরোপা ছাড়াই মৌসুম শেষ হয় রিয়ালের। ম্যাচের পর সংবাদ সম্মেলনে শুরুতেই চ্যাম্পিয়নদের অভিনন্দন জানান জিদান।

“আতলেতিকোকে আমাদের অভিনন্দন জানাতে হবে, যারা চ্যাম্পিয়ন হওয়ার যোগ্য। কারণ, শেষ পর্যন্ত যারা শীর্ষে থাকে তারাই যোগ্য।”

সংবাদ সম্মেলনে সবচেয়ে আলোচিত বিষয় ছিল জিদানের ভবিষ্যৎ। সেই প্রশ্নের জবাবে তিনি বললেন, কয়েকদিন অপেক্ষা করতে।

“এখন আমাদের একটু শান্ত থাকতে হবে। কয়েক দিন পর এ বিষয়ে আমরা আলাপ করব।”

“কয়েক দিনের মধ্যেই আমরা দেখব, কী হয়। শুধু আমার ব্যাপারেই নয়, আগামী মৌসুমের জন্য ক্লাব যা কিছু করতে চায়, সেই সব বিষয়েও।”

ঠাসা সূচির এই মৌসুমে শুরু থেকেই সমস্যা ঘিরে ধরেছিল রিয়ালকে। খেলোয়াড়দের চোট ও অসুস্থতার আঘাত এসেছে ৬০ বারের বেশি। তাতে বারবার কৌশল বদলাতে হয়েছে। একটা সময় তো দল সাজাতেই হিমশিম খেতে হয়েছে জিদানকে।

সবচেয়ে বড় আঘাতটা লেগেছিল রক্ষণভাগে। বেশিরভাগ ম্যাচেই ভঙ্গুর রক্ষণ নিয়ে মাঠে নামত দলটি। মাঝপথ থেকে শেষ পর্যন্ত বাইরেই কাটিয়েছেন অধিনায়ক সের্হিও রামোস। তারকা ফরোয়ার্ড এদেন আজার এ মৌসুমেও ভুগেছেন চোটে। এত চোটের ধাক্কার প্রভাব স্বাভাবিকভাবেই পড়েছে পারফরম্যান্সে। কখনোই ধারাবাহিকভাবে ভালো খেলতে পারেনি দলটি।

তারপরও যে লিগের শেষ পর্যন্ত শিরোপা লড়াইয়ে টিকে ছিল তারা, এজন্য পুরো কৃতিত্ব খেলোয়াড়দের দিলেন জিদান।

“(রিয়াল মাদ্রিদের) খেলোয়াড়রা যা করেছে, এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সময় নিয়ে ঠাণ্ডা মাথায় পরে আমি ক্লাবের সঙ্গে আমার ভবিষ্যৎ নিয়ে কথা বলব।”

“সমর্থকদের আমার ধন্যবাদ দিতে হবে, কারণ বাইরে থেকে তারা সবসময় দলকে সমর্থন দিয়েছে। আমার মনে হয়, খেলোয়াড়দের নিয়ে সবাই গর্ব করতে পারে। কারণ, তারা তাদের সর্বোচ্চটা দিয়েছে।”