জয় দিয়ে আসর শেষ বার্সেলোনার

দুই দলের জন্যই ম্যাচটি ছিল যেন স্রেফ নিয়মরক্ষার। শিরোপার আশা শেষ বার্সেলোনার আর অবনমন নিশ্চিত হয়ে গেছে এইবারের। এমন ম্যাচে লিওনেল মেসিসহ নিয়মিত কয়েকজন খেলোয়াড়কে ছাড়া খেলতে নেমে ভুগলো বার্সেলোনা। তবে অঁতোয়ান গ্রিজমানের চমৎকার এক গোলে জয় দিয়েই লা লিগার আসর শেষ করল রোনাল্ড কুমানের দল। 

স্পোর্টস ডেস্করয়টার্স
Published : 22 May 2021, 06:13 PM
Updated : 22 May 2021, 06:57 PM

এইবারের মাঠে শনিবার বিকালে ১-০ গোলে জিতে তৃতীয় স্থানে থাকা নিশ্চিত করেছে বার্সেলোনা।

মেসি ও পেদ্রিকে আগেই বিশ্রাম দিয়েছিলেন কুমান। হাঁটুর চোট থেকে সেরে উঠতে অস্ত্রোপচার করিয়েছেন প্রথম পছন্দের গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

ঘরের মাঠে শুরু থেকে বার্সেলোনাকে চেপে ধরে এইবার। গোলের সুযোগ তারাই পায় বেশি। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারেনি কোনোটিই।

৩০তম মিনিটে দারুণ একটা সুযোগ পান এইবারের কিকে গার্সিয়া। কিন্তু গোলরক্ষক নেতো দারুণ দক্ষতায় বল ফিরিয়ে দেন। 

বল ক্লিয়ার করতে গিয়ে গোলই পেয়ে যাচ্ছিলেন অস্কার মিনগেসা। নিজেদের ডি-বক্সের বাইরে থেকে উঁচু জোরালো শট নেন তিনি, অনেকটা এগিয়ে থাকলেও বিপদ দেখে দ্রুত পিছিয়ে বলের নিয়ন্ত্রণ নেন এইবার গোলরক্ষক।

৩৯তম মিনিটে সের্হিও বুসকেতসের দারুণ পাস কাজে লাগাতে পারেননি গ্রিজমান। নিজে শট না নিয়ে পাস দিতে চেয়েছিলেন ফরাসি ফরোয়ার্ড, কিন্তু ঠেকিয়ে দেন স্বাগতিকদের একজন। 

বিরতিতে তিনটি বদল আনেন বার্সেলোনা কোচ। মিনগেসা, ফ্রান্সিসকো ত্রিনকা ও জুনিয়র ফিরপোকে তুলে নেন, নামান জর্দি আলবা, মার্টিন ব্রাথওয়েট ও সামুয়েল উমতিতিকে। এরপর গতি আসে বার্সেলোনার খেলায়। খানিক পর চোট পেয়ে মাঠ ছাড়েন ইলাইশ মোরিবা।

৭০তম মিনিটে গতি ও পায়ের কারিকুরিতে এইবারের ডি-বক্সে ঢুকে শট নেন উসমান দেম্বেলে। কিন্তু লক্ষ্যে থাকেনি তার চেষ্টা।

৮১তম মিনিটে গ্রিজমানের চমৎকার অ্যাক্রোবেটিক গোলে এগিয়ে যায় বার্সেলোনা। দেম্বেলের ক্রস এইবারের একজনের মাথা ছুঁয়ে পান অরক্ষিত এই ফরাসি ফরোয়ার্ড।

ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল পরে, কিন্তু আর জালের দেখা পায়নি সফরকারীরা।

৩৮ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে তিনে থেকে আসর শেষ করল বার্সেলোনা। একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে রিয়াল ভাইয়াদলিদকে ২-১ গোলে হারিয়ে ৭ বছর পর লিগ শিরোপা জিতেছে আতলেতিকো মাদ্রিদ। তাদের পয়েন্ট ৮৬।

ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়ে ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে গত আসরের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।