এমবাপের নৈপুণ্যে ফরাসি কাপ পিএসজির

ফাইনালে ব্যবধান গড়ে দিলেন কিলিয়ান এমবাপে। গোল করলেন ও করালেন। তার নৈপুণ্যে মোনাকোকে হারিয়ে ফরাসি কাপের শিরোপা ধরে রাখল প্রতিযোগিতার সফলতম দল পিএসজি। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 09:11 PM
Updated : 19 May 2021, 09:40 PM

প্যারিসে বুধবার রাতে ২-০ গোলে জিতেছে মাওরিসিও পচেত্তিনোর দল। প্রথমার্ধে মাউরো ইকার্দি দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান এমবাপে। ফরাসি কাপে পিএসজির এটি টানা দ্বিতীয় ও মোট চতুর্দশ শিরোপা।

দ্বিতীয় সর্বোচ্চ ১০ বার এর শিরোপা জিতেছে মার্সেই।

পাঁচবারের চ্যাম্পিয়ন মোনাকোর তিন দশকের অপেক্ষার অবসান হলো না এবারও। ১৯৯১ সালে সবশেষ শিরোপা জেতা দলটি এর আগে শেষবার ফাইনালে খেলেছিল ২০১০ সালে। সেবারও পিএসজির বিপক্ষেই হেরেছিল তারা।

চোট ও নিষেধাজ্ঞার জন্য পূর্ণ শক্তির দল পাননি পচেত্তিনো। কার্ডের খড়গে কাটা পড়েন বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় নেইমার। তার অনুপস্থিতিতে সৃজনশীলতার অভাব স্পষ্ট ছিল পিএসজির খেলায়।

ঢিমেতালে চলা ম্যাচে আকসেল দিসাসির মারাত্মক ভুলে ১৯তম মিনিটে এগিয়ে যায় পিএসজি। মোনাকোর ডি-বক্সের মুখে মুহূর্তের অমনোযোগীতায় এমবাপের কাছে বল হারান এই ডিফেন্ডার। গোলে শট না নিয়ে এই ফরাসি ফরোয়ার্ড খুঁজে নেন অরক্ষিত ইকার্দিকে। বাকিটা অনায়াসে সারেন আর্জেন্টাইন স্ট্রাইকার।

চলসি মৌসুমে লিগ ওয়ানে পিএসজিকে দুবার হারানো মোনাকো সেভাবে ভাবাতে পারেনি কেইলর নাভাসকে। লক্ষ্যে নেওয়া তাদের প্রতিটি শটই ছিল গোলরক্ষক বরাবর।

ভালো সুযোগ তৈরি করতে সংগ্রাম করছিল পিএসজিও। ৮০তম মিনিটে দ্বিতীয় গোল প্রায় পেয়েই যাচ্ছিল দলটি। বেশ দূর থেকে এমবাপের নেওয়া শট ক্রসবার কাঁপায়।

পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন এই তরুণ তারকা। আনহেল দি মারিয়ার ডিফেন্স চেরা পাস পেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন তিনি।

এবার ডাবল জেতার হাতছানি পচেত্তিনোর দলের সামনে। অবশ্য লিগ ওয়ানে নিজেদের সবশেষ ম্যাচে জিতলেও শিরোপা ধরে রাখার নিশ্চয়তা নেই তাদের। ৩৭ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিল। ১ পয়েন্ট কম নিয়ে তাদের পেছনেই পিএসজি।

৭৭ পয়েন্ট নিয়ে তিনে থাকা মোনাকোও কাগজে-কলমে রয়েছে শিরোপা লড়াইয়ে। তবে বাস্তবিক তেমন কোনো সম্ভাবনা নেই তাদের।