‘কাতারে আগে যেতে পারলে ভাল হতো’

বিশ্বকাপ বাছাই উপলক্ষে দেশে ও কাতারে দুই দফা প্রস্তুতি নেওয়ার পরিকল্পনা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। দেশের প্রস্তুতি শুরু হয়েছে। কিন্তু কাতারে যাওয়ার দিনক্ষণ চূড়ান্ত হয়নি এখনও। দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস চাইছেন, একটু আগেভাগে কাতারে গিয়ে প্রস্তুতি সারতে। গিয়েই যেন ম্যাচ খেলতে নামতে না হয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 11:20 AM
Updated : 19 May 2021, 11:25 AM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের সূচি অনুযায়ী কাতারে আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারতের বিপক্ষে এবং ১৫ জুন ওমানের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ।

বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তৃতীয় দিনের মাঠের অনুশীলন সেরেছে বাংলাদেশ। কাতারের উদ্দেশ্যে দলের রওনা দেওয়ার সম্ভাবনা ছিল আগামী দু-তিন দিনের মধ্যে। কিন্তু টিম ম্যানেজার ইকবাল হোসেন জানিয়েছেন, কাতার যাওয়ার দিনক্ষণ নির্ধারিত হয়নি।

কাতারে গিয়েই মাঠের অনুশীলনে নামতে পারবে না বাংলাদেশ। অন্তত তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ওয়াটকিস তাই চাইছেন একটু আগে দোহায় পৌঁছাতে।

“বাফুফে চেষ্টা করে যাচ্ছে কাতারে যাওয়া এবং সেখানকার কোয়ারেন্টিন পর্বের সময় কমিয়ে আনতে। এ তথ্যের ব্যাপারে কাতার আমাদের অপেক্ষায় রেখেছে। তথ্যগুলো যত দ্রুত পাব, আমাদের জন্য তত ভালো হবে। পর্দার অন্তরালে অনেক কাজ হচ্ছে।”

“আসলে আমরা যত দ্রুত সম্ভব কাতারে যেতে চাই। কেননা সেখানে গিয়ে কয়েকটা দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কাতারে গিয়ে ম্যাচের আগে শুধু রুমে বন্দী থাকাটা আমাদের জন্য ভালো হবে না। সেখানে যাওয়া এবং ম্যাচ খেলতে নামার মাঝের সময়টাতে কোয়ারেন্টিন এবং প্রস্তুতি-এর মধ্যে একটা ভারসাম্য রাখতে হবে।”

ঢাকার প্রস্তুতি, ক্যাম্পের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সন্তুষ্ট ওয়াটকিস। কিন্তু কাতারে গিয়ে প্রস্তুতি নেওয়া, প্রস্তুতি ম্যাচ খেলতে চাওয়ার কথা ঘুরেফিরে জানালেন এই ইংলিশ কোচ।

“ছেলেদের সঙ্গে আবারও কাজে ফিরতে পেরে অবশ্যই ‍খুশি। ছেলেরা খুব ভালোভাবে অনুশীলন করছে। কয়েক সপ্তাহ ধরে তারা লিগে খেলেছে, এরপর ছোট একটা বিরতি দিয়ে ক্যাম্পে ফিরেছে, সবার ফিটনেস খুব ভালো পর্যায়ে আছে। এখন জুনের ম্যাচের জন্য ঠিকঠাক প্রস্তুতি নিতে হবে। কাতারে বাছাইয়ের প্রথম ম্যাচ খেলার আগে প্রস্তুতি ম্যাচ খেলতে পারলে ভালো হত। কিন্তু জানি না সেটা সম্ভব হবে কিনা।”

ক্যাম্পে হানা দিয়েছে করোনাভাইরাস। মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমের রিপোর্ট এসেছে পজিটিভ। তবে ঘাবড়ে না গিয়ে নিজেদের করণীয়টুকু করার দিকেই মনোযোগ দিচ্ছেন ওয়াটকিস।

“ইব্রাহিমের পজিটিভ এসেছে, কিন্তু আমাদের কাজ চালিয়ে যেতে হবে। ওর রুমমেটের (সোহেল রানা) টেস্টের ফল আবারও নেগেটিভ এসেছে। বাকি সবাই নেগেটিভ, গত কয়েক দিন টেস্টগুলো হয়েছে। এই ভাইরাস থেকে দুরে থাকার ব্যাপারে আমরা আশাবাদী।”

“এ নিয়ে ছেলেরা ভীত নয়। আমরা যে কাজটা করতে পারি, সেটা হচ্ছে প্রত্যেককে পরীক্ষা করা। এর বেশি কিছু আমাদের করার নাই। আমি বলতে পারি, ছেলেদের ভীত দেখাচ্ছে না, তাদের রিল্যাক্স দেখাচ্ছে। ভাল দেখাচ্ছে। মাস্ক পরা, দুরত্ব মেনা চলা-এগুলোই করছে।”