‘গোল করতেই হবে’, সতীর্থদের জামালের বার্তা

ফুটবল গোলের খেলা। কিন্তু বাংলাদেশ গোলের দেখা পায় কালেভদ্রে। এবারের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে এখন পর্যন্ত ভালো কিছু হয়নি তাদের। বাকি আছে তিনটি ম্যাচ। এই তিন ম্যাচে অন্তত ভালো কিছু পেতে চায় বাংলাদেশ। তবে চাওয়া পূরণ করতে যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গোল, সেটিই সতীর্থদের এনে দিতে বলছেন অধিনায়ক জামাল ভূইয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 09:19 AM
Updated : 18 May 2021, 09:51 AM

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই সামনে রেখে মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় দিনের মাঠের অনুশীলন সেরেছে বাংলাদেশ।

বাছাইয়ে এ পর্যন্ত ৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। গোল হজম করেছে ১৩টি, দিয়েছে মাত্র ২টি। ‘ই’ গ্রুপে বাংলাদেশের মতো কেবল আফগানিস্তান গোল পেয়েছে ২টি; তারা হজম করেছে ৯টি। বাকি তিন দলের মধ্যে কাতার ও ওমান দিয়েছে বেশি, খেয়েছে কম।

গ্রুপের শীর্ষে থাকা কাতার ১৬ গোল দিয়ে খেয়েছে ১টি। ওমানের গোল খাওয়া ও দেওয়ার অনুপাত ১১: ৪। আর ৩ গোল দিয়ে ৫টি হজম করেছে ভারত। বাংলাদেশের ‍দুটি গোলের একটি এই ভারতের বিপক্ষে, সাদউদ্দিনের নৈপুণ্যে। আরেকটি ওমানের বিপক্ষে; করেছিলেন বিপলু আহমেদ।

এই পাঁচ ম্যাচের মাত্র একটিতেই এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। সেটি ভারতের বিপক্ষে। ওমানের বিপক্ষে গোলটি এসেছিল ৩টি হজম করে ম্যাচ থেকে ছিটকে যাওয়ার পর। ওই ম্যাচে দল হেরেছিল ৪-১ ব্যবধানে।

বরাবরই ছোট ছোট কথায় আলাপ সারেন জামাল। এদিনও তাই করেছেন।

“গোল করতে হবে, গোল না করলে তো আমরা পয়েন্ট পাব না।”

এদিনও অনুশীলনে দূরপাল্লার শটে লক্ষ্যভেদের চেষ্টা করেন জামাল। জানালেন চেষ্টায় সফল হওয়ার কথাও।

“বাকিদের কথা জানি না, আমি পাঁচটা শট নিয়েছি, চারটাতে গোল করেছি।”

সূচি অনুযায়ী কাতারে আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারতের বিপক্ষে এবং ১৫ জুন ওমানের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ। তিন ম্যাচেই সতীর্থদের কাছ থেকে শতভাগ চান জামাল।

“ম্যাচ কঠিন তো হবেই। একজন ফিফটি পারসেন্ট দিলে তো হবে না, সবাইকে শতভাগ দিতে হবে। তাহলে আমরা জিততে পারি।”

বাছাইয়ে বাংলাদেশ একমাত্র পয়েন্ট পেয়েছে ভারতের বিপক্ষে। সেবার জিততে জিততে ড্র করেছিল দল। সল্ট লেকের সেই পারফরম্যান্স কাতারে দেখতে চান অধিনায়ক।

“ভারতের বিপক্ষে ম্যাচে নরমালি মোটিভেশন আসে …মোটিভেশন কোনো ব্যাপার না। ওদের বিপক্ষে শতভাগ দেওয়া হয়েছিল, সবাই ভালো পারফর্ম করেছিল।”

“কাছাকাছি থাকি আর ওদের সঙ্গে আমাদের একটা ইতিহাস আছে বলে আমরা ওদের বিপক্ষে ভালো পারফর্ম করি। সবাই ভারতের বিপক্ষে জিততে চাই। ইতিহাস মানে…কলকাতা আর বাংলাদেশের ভাষা এক।”

ক্যাম্পের অনুশীলন নিয়ে সন্তুষ্ট কোচ জেমি ডে। তবে নিজেদের শক্তি-দুর্বলতা নিয়ে এখনই পরিমাপ করতে চাইছেন জামাল।

“আগে দুইটা প্র্যাকটিস ম্যাচ খেলতে হবে, তখন দেখতে হবে কোন দিকে আমরা শক্তিশালী, কোন দিকে দুর্বল। তারপরে আমরা এসব নিয়ে আলাপ করতে পারব।”