২০২৬ বিশ্বকাপ পর্যন্ত ইতালিতে মানচিনি

রাশিয়া বিশ্বকাপই শেষ, এরপর ফিরে যেতে চান ক্লাব ফুটবলে-গত ফেব্রুয়ারিতে এমন ভাবনার কথা বলেছিলেন রবের্তো মানচিনি। সেই চিন্তা থেকে সরে এসেছেন ৫৬ বছর বয়সী এই কোচ। চুক্তির মেয়াদ চার বছর বাড়িয়ে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত থাকছেন ইতালির সঙ্গে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2021, 05:17 PM
Updated : 17 May 2021, 05:17 PM

রাশিয়া বিশ্বকাপে ইতালি জায়গা পেতে ব্যর্থ হওয়ায় দলটিতে কোচের চাকরি হারান জামপিয়েরো ভেনতুরা। ২০১৮ সালের মে মাসে দুই বছরের চুক্তিতে দায়িত্ব নিতে রাজি হন মানচিনি। কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো পা রাখেন আন্তর্জাতিক ফুটবলে।

তার কোচিংয়ে গ্রুপ পর্বে ১০ ম্যাচের সবকটি জিতে ২০২০ ইউরোর মূলপর্বে পা রাখে ইতালি। চুক্তির মেয়াদ বাড়ানো হয় ২০২২ বিশ্বকাপ পর্যন্ত। গত ফেব্রুয়ারিতে ইতালির একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মানচিনি জানান, কাতার বিশ্বকাপ শেষে ফিরে যেতে চান ক্লাব কোচিংয়ে।

ইতালি ফুটবল ফেডারেশনের প্রধান গাব্রিয়েল গ্রাভিনা সোমবার জানান, আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জাতীয় দলের কোচ থাকছেন মানচিনি।

“আমাদের কাজে ধারাবাহিকতা রাখতে চাই। ট্রফি জেতার বাইরেও এখানে কাজ করার মতো একটা প্রকল্প রয়েছে। দুই বছর ধরে মানচিনি অসাধারণ কাজ করছেন।” 

মানচিনির কোচিংয়ে ২৮ ম্যাচের ১৯টিতে জিতেছে ইতালি, হেরেছে দুটিতে। উঠেছে উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালেও।

ইউরোয় ‘এ’ গ্রুপে তুরস্ক, ওয়েলস ও সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবে ইতালি। ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে রোমে তারা মুখোমুখি হবে তুরস্কের।

ক্লাব ফুটবলে রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গ, তুরস্কের গালাতাসারাইয়ের পাশাপাশি ইন্টার মিলান, ম্যানচেস্টার সিটির মতো বড় দলের দায়িত্ব পালন করেছেন মানচিনি। তার হাত ধরে ২০১২ সালে ৪৪ বছরের মধ্যে প্রথমবার ইংল্যান্ডের শীর্ষ লিগের শিরোপা জিতেছিল সিটি।