গোলরক্ষক আলিসনের গোলে রক্ষা লিভারপুলের

পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়াল লিভারপুল। কিন্তু অসংখ্য সুযোগ তৈরি করেও মিলছিল না ম্যাচ জয়ী গোল। ড্রয়ের শঙ্কা জেগেছিল প্রবলভাবে। যোগ করা সময়ে ত্রাতা হয়ে এলেন গোলরক্ষক আলিসন। তার গোলেই ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের পরের মৌসুমে খেলার আশা বাঁচিয়ে রাখল ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2021, 05:35 PM
Updated : 16 May 2021, 06:12 PM

ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার প্রতিপক্ষের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে লিভারপুল। রবসন কানু ওয়েস্ট ব্রুমউইচকে এগিয়ে নেওয়ার পর সমতা ফেরান মোহামেদ সালাহ। যোগ করা সময়ে ব্যবধান গড়ে দেন আলিসন।

লিভারপুল প্রিমিয়ার লিগের মুকুট হারিয়েছে আগেই। শঙ্কা জেগেছিল শীর্ষ চারের আশাটুকুও আরও ফিকে হয়ে যাওয়ার। শেষ পর্যন্ত স্বস্তির জয়ে ৩৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে তারা। সমান ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে চেলসি। তৃতীয় স্থানে থাকা লেস্টার সিটির পয়েন্ট ৬৬। লিগের বাকি মাত্র দুই রাউন্ডের খেলা।

প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণে এগিয়ে থাকলে ওয়েস্ট ব্রমউইচ গোলরক্ষকের তেমন কোনো পরীক্ষা নিতে পারছিল না লিভারপুল। উল্টো পঞ্চদশ মিনিটে গোল হজম করে তারা। মাইথেউস পেরেইরার পাস ধরে ঠাণ্ডা মাথায় দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন রবসন-কানু। বলের লাইনে ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি আলিসন।

গোল হজমের পর একটু একটু করে নিজেদের গুছিয়ে নেয় লিভারপুল। সাদিও মানে, ট্রেন্ট অ্যালেকজান্ডার-আরনল্ডের বিক্ষিপ্ত প্রচেষ্টার পর ৩৩তম মিনিটে সমতায় ফেরে দলটি। মানের ছোট পাস ধরে সালাহর বাঁ পায়ের শট দূরের পোস্টের ভেতরের কোণায় লেগে জালে জড়ায়।

প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার লড়াই আরও জমিয়ে তুললেন সালাহ। ২২ গোল নিয়ে শীর্ষে থাকা টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইনের পাশে বসলেন মিশরের এই ফরোয়ার্ড।

নিজেদের ফিরে পাওয়া লিভারপুল এগিয়ে যেতে পারত পরের মিনিটেই। কিন্তু মানের ব্যাকহিল থেকে বল পাওয়ার পর রবের্তো ফিরমিনোর শট ক্রসবারে লেগে ফিরে।

দ্বিতীয়ার্ধে মাঝেমধ্যে ভীতি ছড়াচ্ছিল ওয়েস্ট ব্রমইউচ। তবে সুযোগ তৈরিতে এগিয়ে ছিল ক্লপের দল। সালাহ, মানে, ফিরমিনো কেবল ভাঙতে পারছিলেন না প্রতিপক্ষের রক্ষণের প্রতিরোধ। কখনও রক্ষণে তালগোল পাকিয়ে, কখনও লক্ষ্যভ্রষ্ট শটে হতাশা বাড়াচ্ছিলেন তারা।

৭০তম মিনিটে লিভারপুলকে আবারও চমকে দিতে বসেছিল ওয়েস্ট ব্রম। কর্নার থেকে সতীর্থের হেডের পর পা ছুঁইয়ে জাল খুঁজে নিয়েছিলেন কাইল বার্টলে। কিন্তু ভিএআরে অফসাইডের কারণে গোল হয়নি।

৮২তম মিনিটে বক্সে ঢুকে এক ডিফেন্ডারকে কাটিয়ে ক্রসবারের ওপর দিয়ে উড়িয়ে মেরে লিভারপুলকে এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করেন অ্যালেকজান্ডার-আরলন্ড।

একটু পর থিয়াগো আনকানতারার শট ফিস্ট করে ফিরিয়ে দলকে ড্রয়ের পথে রাখেন ওয়েস্ট ব্রম গোলরক্ষক। নির্ধারিত সময়ের শেষ দিকে সালাহর ছোট পাসে জর্জিনিয়ো ভেইনালডামের শট বাইরে দিয়ে উড়ে যায়।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে মহামূল্যবান গোলটি পায় লিভারপুল। কর্নারের সুযোগ কাজে লাগাতে পোস্ট ছেড়ে ওয়েস্ট ব্রমউইচের বক্সে চলে আসেন আলিসন। অ্যালেকজান্ডার-আর্নল্ডের কর্নারে হেডে জাল খুঁজে নেন এই ব্রাজিলিয়ান গোলরক্ষক। ৩ পয়েন্ট পাওয়ার উচ্ছ্বাসে মেতে ওঠে লিভারপুল।

আগেই শিরোপা নিশ্চিত করা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৮৩। ১৩ পয়েন্ট পিছিয়ে দুইয়ে ম্যানচেস্টার ইউনাইটেড।