মৌসুম শেষে রিয়াল ‘ছাড়বেন’ জিদান

পারফরম্যান্সের ওঠা-নামা, খালি হাতে মৌসুম শেষ করার শঙ্কা-সব মিলিয়ে বেশ চাপের মুখে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ভবিষ্যৎ নিয়ে বারবার ওঠা প্রশ্নে কদিন আগে বলেছিলেন, দলের জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্তটাই নেবেন তিনি। ইতোমধ্যে তা হয়তো নিয়েও ফেলেছেন। স্প্যানিশ গণমাধ্যমের খবর, মৌসুম শেষে দল ছাড়ার সিদ্ধান্ত খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন এই ফরাসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2021, 11:53 AM
Updated : 16 May 2021, 11:53 AM

রেডিও ওন্দা সেরোর খবর, গত সপ্তাহে লা লিগায় সেভিয়ার সঙ্গে ঘরের মাঠে ২-২ ড্র ম্যাচের আগে খেলোয়াড়দের নিজের এই সিদ্ধান্ত জানান জিদান। ওই ম্যাচে মূল্যবান দুটি পয়েন্ট হারিয়ে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করেছিল রিয়াল।

স্প্যানিশ ক্রীড়া পত্রিকা মার্কার খবর অনুযায়ী, ওই ম্যাচের আগের দিনই দলকে নিজের চলে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছিলেন তিনি।

মৌসুমের শুরু থেকেই চোট ভীষণ ভোগাচ্ছে দলটিকে। তাদের শিবিরে এ পর্যন্ত চোট আঘাত হেনেছে মোট ৬১বার, লা লিগার যেকোনো দলের হিসেবে যা অনেক বেশি। অনেক ম্যাচেই দল গড়তে হিমশিম খেতে হয়েছে জিদানকে।

যদিও এটাকে কখনও অজুহাত হিসেবে দেখাতে চাননি তিনি। তবে স্বাভাবিকভাবেই এর একটা বিরূপ প্রভাব তো থাকেই। সঙ্গে দলের স্কোরিং সামর্থ্য নিয়েও প্রশ্ন উঠেছে। আক্রমণভাগে একমাত্র করিম বেনজেমাই নিয়মিত গোল পেয়েছেন। সব কিছু মিলিয়েই মৌসুমের অধিকাংশ সময় নিজেদের সেরাটা দেখাতে পারেনি তারা।

গত জানুয়ারিতে কোপা দেল রের শেষ বত্রিশে তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে হেরে বিদায় নেয় রিয়াল। এর আগের সপ্তাহেই স্প্যানিশ সুপার কাপের তারা সেমি-ফাইনালে হেরে যায় আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে। চ্যাম্পিয়ন্স লিগে অনেকটা পথ এগুলেও সেমি-ফাইনালে দিক হারিয়ে ফেলে জিদানের শিষ্যরা। চেলসির বিপক্ষে ঘরের মাঠে কোনোমতে ড্র করার পর ফিরতি লেগের পরাজয়ে বিদায়ঘণ্টা বাজে দলটির।

লা লিগাতেও একটা সময় শিরোপা দৌড় থেকে অনেকটা পিছিয়ে পড়েছিল রিয়াল। পরবর্তীতে আতলেতিকো মাদ্রিদ পথ হারানোয় এবং নিজেরা কিছুটা ছন্দ খুঁজে ফেরায় শিরোপা ধরে রাখার সম্ভাবনা জেগেছে দলটির। তবে, মৌসুমে কখনোই সেভাবে ধারাবাহিকভাবে ভালো খেলতে পারেনি তারা।

তাই বারবার উঠেছে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন। শোনা যাচ্ছে নানারকম গুঞ্জন। প্রায় প্রতিটি সংবাদ সম্মেলনেই এই প্রশ্ন যেন অবধারিত হয়ে উঠেছে।

লিগে পরের ম্যাচে রোববার আথলেতিক বিলবাওয়ের মাঠে খেলবে রিয়াল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায়। এর আগের দিন সংবাদ সম্মেলনেও ওই প্রশ্ন করা হলে বিরক্তি ঝরে জিদানের কণ্ঠে। তার জবাবেও মেলে চলমান গুঞ্জন সত্যি হওয়ার সম্ভাবনা।

“এই প্রশ্ন খুবই একঘেয়ে। এখন গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এখনও দুটি ম্যাচ বাকি। আমি জানি না, ঠিক কি ঘটবে। যে কোনো কিছুই ঘটতে পারে। এটা রিয়াল মাদ্রিদ। আপনারা হয়তো ভাবছেন আমি দায়িত্ব এড়াতে এটা বলছি, কারণ ব্যাপারগুলো খুব জটিল হয়ে যাচ্ছে। কিন্তু এটা আসলে ঠিক নয়। যা করার আমি করি এবং সেটা পুরোপুরিই করি।”

“এমন সময় আসে যখন পরিবর্তন দরকার হয়। কারণ, এটা সবার ভালোর জন্য। কখনও কখনও পরিস্থিতি বিবেচনায় থেকে যেতে হয়, আবার এমন সময় আসে যখন সবার ভালোর জন্য চলে যেতে হয়।”

২০১৬ সালের জানুয়ারিতে দলের কঠিন সময়ে রাফায়েল বেনিতেসকে ছাঁটাই করে জিদানকে দায়িত্ব দিয়েছিল রিয়াল। ফরাসি কিংবদন্তিকে ডাগআউটেই পেয়েই যেন বদলে যায় দলটি, জেতে সেবারের চ্যাম্পিয়ন্স লিগ। পরের মৌসুমে জেতে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ ডাবল। তার পরের মৌসুমে আবারও ইউরোপ সেরার মুকুট জিতে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে টানা তিনবার চ্যাম্পিয়ন হয় মাদ্রিদের দলটি।

আড়াই বছরের ওই অধ্যায়ে মোট আটটি শিরোপা জিতে বিদায় নেন জিদান। পরের মৌসুমে আবারও ভুগতে শুরু করে দল; ব্যর্থতার জেরে চাকরি হারান দুই কোচ হুলেন লোপেতেগি ও সান্তিয়াগো সোলারি। দলকে পথে ফেরাতে ২০১৯ সালের মার্চ মাসে আবারও জিদানকে দায়িত্ব দেয় রিয়াল। সাফল্যও মেলে, পরের মৌসুমেই দলকে লা লিগা চ্যাম্পিয়ন করেন তিনি।

তবে এবার আবারও কঠিন সময় কাটছে দলটির। সামান্য একটু ভুলেই খালি হাতে শেষ করতে হবে মৌসুম।

আগামী ২৩ মে শেষ রাউন্ডে ভিয়ারিয়ালের বিপক্ষে খেলবে স্পেনের সফলতম দলটি। লিগ শিরোপা ধরে রাখতে শেষ ২ রাউন্ডে তাদের শুধু জিতলেই হবে না, প্রার্থনা করতে হবে আতলেতিকোর পয়েন্ট হারানোর।