‘ভারত ও আফগানিস্তানের বিপক্ষে আমরা জিততে পারি’

ভারত ও আফগানিস্তান-দুটি দলই বাংলাদেশের চেয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। কিন্তু মানের দিক থেকে? জামাল ভূইয়া তেমন কোনো পার্থ্যক্য দেখছেন না। ঈদের ছুটি পর ফের শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জানালেন, দুটি দলের বিপক্ষেই জিততে তিনি আত্মবিশ্বাসী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2021, 09:08 AM
Updated : 16 May 2021, 09:08 AM

চোটের কারণে বিশ্বনাথ ঘোষ ছাড়া ঈদের বিরতির পর রোববার ক্যাম্পে ফিরেছে বাকি সবাই। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে মাঠের প্রস্তুতি। সূচি অনুযায়ী ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুনে ভারতের বিপক্ষে এবং ১৫ জুনে ওমানের বিপক্ষে বাংলাদেশ। সবগুলো ম্যাচই হবে কাতারে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৪৯তম স্থানে থাকা আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে হেরে বাছাই শুরু করেছিল বাংলাদেশ। ‘ই’ গ্রুপের তলানিতে থাকা দল একমাত্র পয়েন্ট পেয়েছিল ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৫তম স্থানে থাকা ভারতের বিপক্ষে ১-১ ড্র করে। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৪তম।

র‌্যাঙ্কিংয়ের এই ব্যবধান আমলে নিচ্ছেন না জামাল। ৩১ বছর বয়সী এই মিডফিল্ডারের দাবি, ভারত-আফগানিস্তানে কেউই তাদের চেয়ে খুব একটা এগিয়ে নেই।

“আমি আগেও বলেছি ভারত ও আফগানিস্তানের খেলোয়াড়রা আমাদের মতোই। আমার প্রত্যাশা ভালো একটা লড়াই; ভালো একটা ম্যাচ। আমার মনে হয়, আমরা ওদের বিপক্ষে জিততে পারি। কারণ ওরা এতো ভালো (দল) না।”

“(আগে জিততে না পারার কারণ) ব্যাড লাক। আফগানিস্তানের বিপক্ষে আমরা প্রথম লেগে যখন খেলেছি, অনেক সুযোগ মিস করেছি। ভারতের বিপক্ষে আমরা শেষ ‍মুহূর্তে গোল খেয়েছি। এটা আমাদের দুর্ভাগ্য। ওরা বল বেশি নিয়ন্ত্রণ করবে কিন্তু আমরা প্রতি-আক্রমণে ভালো।”

লক্ষ্য পূরণের জন্য ক্যাম্পে সবকিছু ‘ঠিকঠাক’ হওয়ার দরকার বলেও মনে করেন জামাল।

“আমার চাওয়া হাই লেভেলের ক্যাম্প, যেখানে সবকিছু ঠিকঠাক থাকতে হবে। সবাই তো ভালো ফল প্রত্যাশা করছে। আমিও তাই চাই। ক্যাম্পে সব ঠিকঠাক থাকতে হবে।”