গণমাধ্যমের আচরণে ক্ষুব্ধ বার্সা কোচ

শেষ চার ম্যাচে সম্ভাব্য ১২ পয়েন্টের মধ্যে মাত্র ৫ পয়েন্ট পাওয়ায় শিরোপা লড়াই থেকে অনেকটাই দূরে সরে গেছে বার্সেলোনা। এতে স্প্যানিশ গণমাধ্যম কাম্প নউয়ের দলটিতে দেখতে শুরু করেছে রোনাল্ড কুমানের শেষ। তাদের আচরণে হতাশা জানিয়ে এই ডাচ কোচ মনে করিয়ে দিলেন, খণ্ডিত সময় ধরে নয়, একজনকে মূল্যায়ন করতে হয় সামগ্রিকভাবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2021, 04:34 PM
Updated : 15 May 2021, 04:34 PM

এক যুগের মধ্যে বার্সেলোনা প্রথম শিরোপাশূন্য মৌসুম কাটানোর পর চলতি মৌসুমের শুরুতে দলটির কোচ হয়ে আসেন কুমান। এসেই তাকে মনোযোগ দিতে হয়েছে দল পুনর্গঠনের দিকে।

মূলত আর্থিক কারণে নির্ভরযোগ্য ও অভিজ্ঞ লুইস সুয়ারেস, ইভান রাকিতিচ ও আর্তুরো ভিদালকে ছেড়ে দিতে বাধ্য হয় বার্সেলোনা। প্রয়োজন ও ইচ্ছে থাকলেও খেলোয়াড় কেনার সামর্থ্য ছিল না দলটির। যুব দল থেকে তরুণদের তুলে এনে মূল দলে জায়গা দেন কুমান। ক্লাবের এই গ্রেটের হাত ধরে ধীরে ধীরে দল হিসেবে দাঁড়িয়ে যায় বার্সেলোনা।

এরই মধ্যে দলটি জিতেছে কোপা দেল রে শিরোপা। তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর এখন লা লিগাও হাতছাড়া হতে বসেছে।

লিগে গত কয়েক ম্যাচে তাদের পারফরম্যান্স ভীষণ হতাশাজনক। গ্রানাদার বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া দলটি দ্বিতীয়ার্ধের বাজে ফুটবলে হেরে যায় ২-১ ব্যবধানে।

ভালেন্সিয়ার বিপক্ষে ৩-২ গোলে জেতার পর ঘরের মাঠে গোলশূন্য ড্র করে আতলেতিকোর বিপক্ষে। পরের ম্যাচে ৩-৩ গোলে ড্র করে লেভান্তের বিপক্ষে।

সবশেষ ৪ ম্যাচে রিয়াল মাদ্রিদ পেয়েছে ৮ পয়েন্ট, আতলেতিকো মাদ্রিদ ৭।

৮০ পয়েন্ট নিয়ে চূড়ায় রয়েছে আতলেতিকো। আগামী রোববার ওসাসুনার বিপক্ষে তারা জিতলেই শিরোপার আশা শেষ হয়ে যাবে বার্সেলোনার। সেদিন একই সময়ে সেল্তা ভিগোর মুখোমুখি হবে দলটি।

এর আগের দিন সংবাদ সম্মেলনে গত দুই সপ্তাহে তাকে নিয়ে স্প্যানিশ গণমাধ্যমের আচরণে হতাশা ঝরল কুমানের কণ্ঠে।

“আমার মনে হয়েছে, গত দুই সপ্তাহে আমার প্রতি কিছুটা খারাপ আচরণ করা হয়েছে। একটি মৌসুমের মূল্যায়ন করতে হলে দলে পরিবর্তন দেখতে হবে, আমরা একটা শিরোপা জিতেছি, ডিসেম্বরে আমরা আতলেতিকোর চেয়ে ১৩ পয়েন্টে পিছিয়ে ছিলাম এরপরও লড়াইয়ে আছি, যদিও সম্ভাবনা খুব অল্প-এসব দেখতে হবে।”

“এই ব্যাপারগুলো বিশ্লেষণ করতে হবে। গত কয়েক সপ্তাহ ধরে গণমাধ্যমে বলা হচ্ছে, আমরা খুব খারাপ করেছি। এর সঙ্গে আমি একমত নেই। আমরা লা লিগা হাত থেকে ফেলে দিইনি। অনেক প্রচেষ্টার মধ্য দিয়ে ১৩ পয়েন্টের ব্যবধান ঘুঁচিয়ে লড়াইয়ে ফিরেছি। এই সময়ে রিয়াল ও আতলেতিকোও পয়েন্ট হারিয়েছে। তবে এটা ঠিক, গ্রানাদার বিপক্ষে আমরা খুব ভালো একটি সুযোগ হারিয়েছি।”

মৌসুমের শুরুটা ভীষণ বাজে হয়েছিল বার্সেলোনার। শেষ ভাগে এসে আবার এলোমেলো হয়ে যাওয়ার আগে মাঝে দলটি ছিল দারুণ ধারাবাহিক। এক বছর থেকে দলের ঘাটতির জায়গগুলো আরও স্পষ্ট বুঝতে পারছেন কুমান। তার বিশ্বাস, যাদের কথা ভাবা হচ্ছে তাদের দলে আনতে পারলে সামনে দারুণ কিছু অপেক্ষা করছে।

“আমার বিশ্বাস, খেলোয়াড়রা আমাকে সমর্থন করে এবং এই দলের সামনে চমৎকার একটি ভবিষ্যৎ আছে। পরের ধাপে নিয়ে যাওয়ার ঘাটতি মেটাতে যাদের আনার কথা আমরা ভাবছি তাদের আনতে পারলে আসছে মৌসুমে দল নিয়ে রোমাঞ্চিত হতে পারি আমরা।”

কদিন আগে বার্সেলোনা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার সঙ্গে আলোচনায় বসেন কুমান। সেখানেই নির্ধারণ হয়ে গেছে তার ভাগ্য?

“আমি বিস্তারিত কিছু বলতে পারছি না। আমরা দল নিয়ে, এই মৌসুম নিয়ে এবং সাম্প্রতিক ফল নিয়ে কথা বলেছি। মৌসুম শেষে আবার আমরা বসব।”

“কথা বলার সঠিক সময় মৌসুম শেষে। সবার উপরে ক্লাব। আমি থাকতে চাই। এখানে আমি খুশি এবং উন্নতির অনেক সুযোগ দেখছি। এই মৌসুম শেষেই এই পথ শেষ হবে না।”