রোমাঞ্চকর লড়াইয়ে ইউনাইটেডকে হারাল লিভারপুল

শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে লিভারপুল ঘুরে দাঁড়াল দারুণভাবে। নাটকীয় লড়াইয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে পাঁচ নম্বরে উঠল ইয়ুর্গেন ক্লপের দল। বাঁচিয়ে রাখল আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 09:18 PM
Updated : 13 May 2021, 09:44 PM

ওল্ড ট্র্যাফোর্ডে বৃহস্পতিবার রাতে ৪-২ গোলে জিতেছে গত আসরের চ্যাম্পিয়নরা। ব্রুনো ফের্নান্দেস ইউনাইটেডকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন দিয়োগো জটা। রবের্তো ফিরমিনোর জোড়া গোলে লিভারপুল এগিয়ে যাওয়ার পর ব্যবধান কমান মার্কাস র‍্যাশফোর্ড। শেষ দিকে জালের দেখা পান মোহামেদ সালাহ।

গত জানুয়ারিতে অ্যানফিল্ডে দুই দলের প্রথম লড়াই গোলশূন্য ড্র হয়েছিল। সেখানে এবার একরকম গোলের বন্যা বয়ে গেল।

অজেয় যাত্রা থামার পর লিগে টানা দুই ম্যাচে হারের স্বাদ পেল ইউনাইটেড। গত রাউন্ডে লেস্টার সিটির বিপক্ষে ২-১ গোলে হেরেছিল উলে গুনার সুলশারের দল। তাতে নিশ্চিত হয় ম্যানচেস্টার সিটির শিরোপা।

ম্যাচটি হওয়ার কথা ছিল মূলত গত ২ মে। কিন্তু খেলা শুরুর কয়েক ঘণ্টা আগে মাঠে ঢুকে ক্লাবের মালিকপক্ষ গ্লেজার্স পরিবারের বিরুদ্ধে ইউনাইটেড সমর্থকদের বিক্ষোভের পর স্থগিত করে দেওয়া হয় ম্যাচটি। নতুন সূচিতে ম্যাচ শুরুর আগেও স্টেডিয়ামের বাইরে বিক্ষোভ করে সমর্থকরা। তবে এ দিন ছিল বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

সৌভাগ্যসূচক গোলে দশম মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। ফের্নান্দেসের শট ক্লিয়ারের চেষ্টা করেন ন্যাথানিয়েল ফিলিপস। কিন্তু বল এই ডিফেন্ডারের পায়ে লেগে নিজেদের জালেই জড়ায়।

২৭তম মিনিটে লিভারপুলকে পেনাল্টি দেন রেফারি। কিন্তু ভিএআরে পাল্টায় সিদ্ধান্ত। এর ছয় মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে জটার শট এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক ডিন হেন্ডারসন।

ওই কর্নার থেকেই সমতায় ফেরে সফরকারীরা। বল ক্লিয়ার করতে পারেনি ইউনাইটেডের ডিফেন্ডাররা। ফিলিপসের পাসে ছয় গজ বক্সে জটার ব্যাকহিল ফ্লিক জাল খুঁজে নেয়।

প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যায় দলটি। ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের ফ্রি কিকে কাছ থেকে হেডে গোলটি করেন ফিরমিনো। গত ২৮ জানুয়ারির পর এই প্রথম লিগে জালের দেখা পেলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

পরের গোলটির জন্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি তাকে। দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের শট হেন্ডারসন ঠেকানোর পর ছয় গজ বক্সের মুখে বল পেয়ে জালে পাঠান ফিরমিনো।

৫৯তম মিনিটে জটার প্রচেষ্টা ক্রসবারে লাগে। ৬৮তম মিনিটে ব্যবধান কমান র‍্যাশফোর্ড। এদিনসন কাভানির থ্রু বল ধরে ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোলটি করেন তরুণ ইংলিশ ফরোয়ার্ড।

এরপর প্রতিপক্ষের ওপর চাপ বাড়ায় ইউনাইটেড, কিন্তু গোল মেলেনি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন সালাহ। মাঝমাঠের কাছ থেকে বল নিয়ে এগিয়ে ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোলরক্ষককে ফাঁকি দেন মিশরের এই ফরোয়ার্ড।

৩৫ ম্যাচে ১৭ জয় ও ৯ ড্রয়ে লিভারপুলের পয়েন্ট হলো ৬০। সমান ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে নেমে গেছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড।

৩৬ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে লেস্টার সিটি তিনে, ২ পয়েন্ট কম নিয়ে চেলসি চারে আছে।

আগের শিরোপা জেতা ম্যানচেস্টার সিটির ৮০ পয়েন্ট।