‘ফুটবলের জন্ম ইংল্যান্ডে, কিন্তু ব্রাজিল ফুটবলের দেশ’

ব্রাজিলিয়ানদের কাছে ফুটবল যেন খেলার চেয়েও বেশি কিছু। খেলাটির প্রতি আবেগ, উচ্ছ্বাস, ভালোবাসার দিক দিয়ে বিশ্বে আলাদা একটি জায়গা করে নিয়েছে ব্রাজিল। দলটির বর্তমান সময়ের সেরা তারকা নেইমারের কথায়ও সেটাই ফুটে উঠছে। তার মতে, ফুটবলের জন্ম ইংল্যান্ডে হলেও ব্রাজিল হলো এর দেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2021, 02:50 PM
Updated : 12 May 2021, 03:06 PM

বিশ্ব ফুটবলের ইতিহাসে ব্রাজিল উপহার দিয়েছে কিংবদন্তি অনেক ফুটবলার। পেলে-গারিঞ্চা থেকে জিকো-সক্রেতিস, রোনালদো-রোনালদিনিয়ো হয়ে হালের নেইমার।

সম্প্রতি জিকিউ ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে অনেক বিষয় নিয়ে কথা বলেছেন পিএসজির এই ফরোয়ার্ড। সেখানেই তিনি তুলে ধরলেন, কেন ফুটবলের প্রতি এত গভীর ভালোবাসা ব্রাজিলের মানুষজনের।

“ইংলিশরা ফুটবলের জন্ম দিয়েছে, কিন্তু ব্রাজিল ফুটবলের দেশ। এখানে একটু বড় হলেই সবাই ফুটবল খেলে, তারা পেশাদার হয়ে উঠুক বা শুধু তাদের বন্ধুদের সঙ্গে খেলুক, প্রত্যেকের মনেই একইকম প্যাশন কাজ করে। ফুটবলটা ব্রাজিলিয়ানদের কাছে একটি আবেগীয় বিষয়।”

মূলত চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্যে ২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে টেনেছিল পিএসজি। তাদের সে স্বপ্ন এখনও ধরা দেয়নি। কিছুদিন আগে প্যারিসের ক্লাবটিতে চার বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছেন ২৯ বছর বয়সী এই ফুটবলার। দলটির হয়ে সম্ভাব্য সবকিছুই জিততে চান তিনি। একই সঙ্গে জানিয়ে দিলেন তার আরও একটি লক্ষ্যের কথা।

“আমি বিশ্বকাপ জিততে চাই। এটা সবসময়ের জন্যই আমার সবচেয়ে বড় স্বপ্ন। পিএসজির হয়ে সম্ভাব্য প্রতিটি শিরোপাও আমি জিততে চাই। আমার বয়স এখন প্রায় ৩০। আমার একটি ভালো ক্যারিয়ার রয়েছে।”