রেফারিং নিয়ে জিদানের মন্তব্যে খোঁচা সিমেওনের

রেফারিং নিয়ে কোনোরকম মন্তব্য করার আগ্রহ দুদিন আগেও দেখা যেত না জিনেদিন জিদানের মধ্যে। সেভিয়ার বিপক্ষে ম্যাচ শেষে স্বভাববিরুদ্ধ ওই কাজ করেই সমালোচনার মুখে পড়েছেন রিয়াল মাদ্রিদ কোচ। আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনে যেমন বললেন, জয়ের পথে থাকলে কেউই রেফারির সিদ্ধান্ত নিয়ে কোনো কথা বলে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2021, 04:09 PM
Updated : 11 May 2021, 04:09 PM

ঘরের মাঠে গত রোববার সেভিয়ার বিপক্ষে ২-২ ড্রয়ের ম্যাচের শেষ দিকে বিতর্কিত ওই ঘটনার জন্ম। প্রতি-আক্রমণে ডি-বক্সে ঢুকে পড়া করিম বেনজেমাকে গোলরক্ষক ইয়াসিন বোনো ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআরে পাল্টে যায় সিদ্ধান্ত; আক্রমণের শুরুতে একটি ক্রস ঠেকানোর চেষ্টায় রিয়ালের ডি-বক্সে এদের মিলিতাওয়ের হাতে বল লেগেছিল। তাতে উল্টো পেনাল্টি পায় সেভিয়া। সে সময় ম্যাচে ছিল ১-১ সমতা।

ওই ম্যাচেই দ্বিতীয়ার্ধের শুরুতে কর্নার থেকে ডি-বক্সে হোয়ান হোরদানের হাতে বল লাগলে পেনাল্টি আবেদন জানায় রিয়াল, তবে সাড়া দেননি রেফারি।

একই ম্যাচে রেফারির দুই রকম সিদ্ধান্ত নিয়ে ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করেন জিদান, ফরাসি এই কোচের এমন আচরণ বেশ বিরল। ম্যাচের পর রেফারি হুয়ান মার্তিনেস মুনুয়েরার সঙ্গে কথা বলতেও দেখা যায় তাকে।

সেভিয়ার স্প্যানিশ মিডফিল্ডার হোরদানের হাত অবশ্য বাড়ানো ছিল না। যেখানে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিলিতাওয়ের হাত ছিল শরীর থেকে দূরে। ম্যাচ শেষে জিদান অভিযোগ জানানোর সময়ও রেফারিকে সেটাই বোঝাতে দেখা যায়। রেফারির সেই ব্যাখ্যা যদিও মনে ধরেনি জিদানের।

লা লিগায় ভিএআর ব্যবহারের শুরু থেকেই নানা সময়ে এর সঠিক প্রয়োগ নিয়ে প্রশ্ন উঠেছে। নিয়মিত চলে এ নিয়ে আলোচনা-সমালোচনা। হাতে বল কীভাবে লাগলে পেনাল্টি আর কীভাবে না, এ বিষয়ে জটিলতা কম নয়।

সেভিয়া ম্যাচ শেষে রেফারি হুয়ান মার্তিনেস মুনুয়েরার কথা বলছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।  

লিগে বুধবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ঘরের মাঠে খেলবে শীর্ষে থাকা আতলেতিকো। আগের দিন সিমেওনের সংবাদ সম্মেলনেও উঠল রেফারিং নিয়ে জিদানের অসন্তোষ প্রকাশের বিষয়টি। সিমেওনে অবশ্য এসবের কোনো কিছুতেই কোনো সমস্যা দেখছেন না।

“কোচের যেটা মূল দায়িত্ব এবং যে বিষয়ে তাদের পুরোপুরি মনোযোগ থাকা উচিত তা হলো, মাঠে রেফারির সিদ্ধান্ত কি ছিল সেসব ভুলে দলকে প্রস্তুত করা, পারফরম্যান্সের উন্নতি করা। আমার মনে হচ্ছে, এই জায়গা থেকে আমরা সরে যাচ্ছি। যখন কোনো দল ভালো খেলে এবং জয়ের পথে থাকে তখন রেফারিং নিয়ে তারা কথা বলে না। বিতর্ক সবসময়ই থাকবে, কারণ এটা ফুটবল। সারাজীবনই থাকবে।”

রেফারিং বা ভিএআর নিয়ে না ভেবে কোচ হিসেবে নিজেদের মুল দায়িত্বটা সঠিকভাবে পালন করা উচিত বলে মনে করেন সিমেওনে।

“কোচ হিসেবে আমাদের নিশ্চিত করতে হবে যেন দল ভালো খেলে। আমাদের হাতে ৯৫-৯৬ মিনিটের খেলা আছে আর সিদ্ধান্ত নেওয়ার জন্য ভিএআর ও মাঠে রেফারি আছে। আমরা পুরো বিষয়টার একটা অংশ, অন্য কিছুকে আমরা প্রভাবিত করতে পারি না। কারণ, আমাদের কাজ করার ক্ষেত্র আলাদা। যার যে কাজের জায়গা সেটাকে সবার সম্মান করা উচিত।”

মৌসুমের প্রথমভাগের ছন্দ ধরে রাখতে না পারলেও জমে ওঠা লা লিগার শিরোপা দৌড়ে এখনও সবার আগেই আছে আতলেতিকো। ৩৫ রাউন্ড শেষে ৭৭ পয়েন্ট তাদের।

আর লিগে শেষ পাঁচ ম্যাচে মাত্র দুটিতে জয়ী রিয়াল ৭৫ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। সমান পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে তিন নম্বরে বার্সেলোনা।

৭১ পয়েন্ট নিয়ে চার নম্বরে থাকা সেভিয়াও আছে শিরোপা লড়াইয়ে।