প্যারিসে চোখ রেখে লুজানে যাচ্ছেন রোমান-বিউটিরা

লম্বা বিরতির পর আন্তর্জাতিক আঙিনায় ফিরতে যাচ্ছেন রোমান-বিউটিরা। কোচ মার্টিন ফ্রেডরিখ অবশ্য সুইজারল্যান্ডের লুজানের আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২ আসরটিকে প্রস্তুতির মঞ্চ হিসেবে নিচ্ছেন। মূল লক্ষ্য, আগামী জুনে প্যারিসের আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩ থেকে টোকিও অলিম্পিকের কোটা পাওয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2021, 11:32 AM
Updated : 11 May 2021, 11:32 AM

৩৫টি দেশের প্রতিযোগী নিয়ে আগামী ২৩ মে লুজানে শুরু হবে স্টেজ-২ প্রতিযোগিতাটি। আগামী ১৬ মে রওনা দেবে আট আর্চারে গড়া বাংলাদেশ দল। ২০১৯ সালের এসএ গেমসের পর এই প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলবেন আর্চাররা।

দলে রিকার্ভ ইভেন্টেরই খেলোয়াড় সাত জন। কম্পাউন্ড ইভেন্টে লড়বেন শুধু অসীম কুমার দাস। রিকার্ভের পুরুষ ও মহিলা একক, দলীয় এবং মিক্সড-এই পাঁচ ইভেন্টে অংশ নিবেন আর্চাররা।

আগামী ২১ জুন প্যারিসে শুরু হবে স্টেজ-৩। সেখানে ছেলে ও মেয়েদের রিকার্ভ দল এবং মেয়েদের একক-এই তিন ইভেন্ট থেকে তিনটি কোটা প্লেস পাওয়ার সুযোগ আছে বাংলাদেশের। এ প্রতিযোগিতা মাথায় রেখে লুজানে নিজেদের পরখ করে নেওয়ার লক্ষ্য মঙ্গলবার সংবাদ সম্মেলনে জানান মার্টিন ফ্রেডরিখ। দল চূড়ান্ত করার ট্রায়ালে বাংলাদেশ গেমসে পদকহীন থাকা রোমান ছন্দে ফেরায় দারুণ খুশি এই জার্মান কোচ।

“গত বছর লকডাউনের পর শুরুর ৫ মাস আমরা কোনো কিছু (অনুশীলন) করতে পারিনি। তবে ছেলে-মেয়েরা চেষ্টা করেছে ফিটনেস ধরে রাখার। গত মার্চে জাতীয় আর্চারিতে খেলেছে। এরপর বাংলাদেশ গেমস খেলেছে। সেখানে তারা নিজেদের পারফরম্যান্স মেলে ধরেছে।”

“বাংলাদেশ গেমসের পারফরম্যান্সে রোমান খুশি ছিল না। কিন্তু তিন দিনের দল নির্বাচনের ট্রায়ালে সে মোট ৩৩৩০ স্কোর করে প্রথম হয়েছে। রুবেলের স্কোর ৩২৮৮। রোমান একদিন ৬৭৯ স্কোর করেছিল, জাতীয় রেকর্ড ৬৮৬। রুবেল একদিন ৬৮০ করেছিল। অসীম খুবই ভালো করেছে (৭০৪)। লুজানে কোয়ার্টার-ফাইনালে ওঠা হবে সন্তোষজনক ফল। দীর্ঘদিন পর মাঠে ফেরায় এই আসর দিয়ে আমরা কোন পর্যায়ে আছি, সেটা বুঝতে পারব। প্যারিসের প্রতিযোগিতার প্রস্তুতি হবে এটা।”

আর্চারি দল: রাম কৃষ্ণ সাহা, রোমান সানা, হাকিম আহমেদ রুবেল, তামিমুল ইসলাম, বিউটি রায়, দিয়া সিদ্দিকী, মেহেনাজ আক্তার মনিরা ও অসীম কুমার দাস (কম্পাউন্ড)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক