হেরেও ফাইনালে ইউনাইটেড, ড্র করে আর্সেনালের বিদায়

প্রথম লেগের বড় জয়ে ইউরোপা লিগের ফাইনালে এক পা দিয়েই রেখেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ফিরতি পর্বে রোমার বিপক্ষে হেরেও শিরোপা লড়াইয়ের মঞ্চে জায়গা করে নিয়েছে উলে গুনার সুলশারের দল। আর্সেনালকে বিদায় করে ফাইনালে উঠেছে ভিয়ারিয়াল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 09:08 PM
Updated : 6 May 2021, 10:07 PM

প্রতিপক্ষের মাঠে বৃহস্পতিবার রাতে সেমি-ফাইনালের ফিরতি লেগে ৩-২ গোলে হেরেছে ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে ৬-২ গোলে জেতা ইংলিশ দলটি দুই লেগ মিলিয়ে ৮-৫ অগ্রগামিতায় ফাইনালের টিকেট পেল।

এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল-ভিয়ারিয়াল ফিরতি পর্বের লড়াই গোলশূন্য ড্র হয়েছে। প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে জিতেছিল স্প্যানিশ দলটি।

রোমার বিপক্ষে ২০তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ইউনাইটেড। গোলরক্ষককে একা পেয়ে এদিনসন কাভানির চিপ ক্রসবারের ওপরে পড়ে বাইরে চলে যায়। সাত মিনিট পর উরুগুয়ের এই স্ট্রাইকারের শট ঠেকান গোলরক্ষক।

৩৯তম মিনিটে কাভানির দারুণ গোলেই এগিয়ে যায় সফরকারীরা। ফ্রেদের পাস ধরে এগিয়ে প্রায় ২০ গজ দূর থেকে ডান পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি।
প্রথমার্ধে দারুণ তিনটি সেভ করে জাল অক্ষত রাখেন দাভিদ দে হেয়া। কাছ থেকে জানলুকা মানচিনি, লরেন্সো পেল্লেগ্রিনি ও হেনরিখ মিখিতারিয়ানের প্রচেষ্টা ফিরিয়ে দেন ইউনাইটেডের এই স্প্যানিশ গোলরক্ষক।
দ্বিতীয়ার্ধে তিন মিনিটের মধ্যে দুই গোল করে রোমা। ৫৭তম মিনিটে কাছ থেকে হেডে সমতা ফেরান এদিন জেকো। প্রায় ২০ গজ দূর থেকে জোরালো শটে পরের গোলটি করেন ব্রায়ান ক্রিসতান্তে।
পরের তিন মিনিটে আরও দুই গোল খেতে বসেছিল ইউনাইটেড। তবে দে হেয়ার নৈপুণ্যে বেঁচে যায় তারা।  
৬৮তম মিনিটে ব্রুনো ফের্নান্দেসের ক্রসে হেডে স্কোরলাইন ২-২ করেন কাভানি। নির্ধারিত সময়ের সাত মিনিট বাকি থাকতে নিকোলা জালেভস্কির গোলে রোমা আবার এগিয়ে যায়। তবে প্রথম লেগের বড় জয়ে নিয়ন্ত্রণ থাকে ইউনাইটেডের হাতেই।

আর্সেনাল প্রথমার্ধে গোলের উদ্দেশে কেবল একটি শট লক্ষ্যে রাখতে পারে। ২৬তম মিনিটে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের শট পোস্টে লাগে।

দ্বিতীয়ার্ধে বেশ কিছু সুযোগ পেলেও গোলের দেখা পায়নি স্বাগতিকরা। ৭১তম মিনিটে বুকায়ো সাকার ফ্রি-কিকে রব হোল্ডিংয়ের হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়।

আট মিনিট পর অবামেয়াংয়ের হেড আবারও পোস্টে লাগলে শেষ পর্যন্ত হতাশায় মাঠ ছাড়তে হয় মিকেল আর্তেতার দলকে। উল্লাসে মাতে ভিয়ারিয়াল।

ম্যানচেস্টার সিটি ও চেলসি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পর ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতাটিতেও ‘অল-ইংলিশ’ ফাইনালের আশায় ছিলেন অনেকে। আর্সেনাল বিদায় নেওয়ায় সেটা হলো না।
আগামী ২৬ মে পোল্যান্ডের গোডাইন্সকে ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ভিয়ারিয়াল।
২৯ মে তুরস্কের ইস্তানবুলে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে নামবে দুই ইংলিশ ক্লাব।